আমরা আমাদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। অনেক সময় আমরা মুখের চুলের যত্ন করতে গিয়ে আমরা ও শরীরের বিভিন্ন অংশে যত্ন নিতে ভুলে যাই।কনুই ও হাঁটুর কালো দাগ নেই এমন মানুষ হয়ত কমই আছে। অনেক সময় যা দেখতে খুবই খারাপ লাগে। তবে কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি এই কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। আজকে জেনে নিন সেই ঘরোয়া উপায় গুলি।

 

বেকিং সোডা কনুইয়ের হাঁটুর কালো দাগ(Black spots )তুলতে দারুন কার্যকারী।বেকিং প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে। হাতের কনুই ও হাঁটুর কাল দাগ দূর করতে বেকিং সোডা ব্যবহার যেভাবে করবেন। কাঁচা দুধ এর সাথে বেকিং সোডা মিশিয়ে নিন পেস্টটি কালো দাগের আক্রান্ত জায়গায় ম্যাসেজ করুন ৪/৫ মিনিট। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং শুকাতে দিন ভালোমতো। সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহার করবেন কালো দাগ উঠে যাবে।

 

 

এক চামচ করে বেসন, টকদই, পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে কনুইয়ে ১০ মিনিট ঘষে মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন।

আমরা নিয়মিত হাত, পা ও মুখের ত্বকের যত্ন নিই। কিন্তু হাঁটু ও কনুইয়ের যত্ন নেয়ার কথা ভুলে যাই। নিয়মিত ব্যবহার করলে কোন কনুই হাঁটুর কালো দাগ(Black spots ) কমে যাবে

 

 

রুক্ষ্ম চামড়াকে মোলায়েম করতে নারিকেল তেলের জুড়ি নেই। নারিকেল তেল নিয়ে ভালো করে কনুই ও হাঁটুতে ম্যাসাজ করুন। তার পর গরম পানি দিয়ে ধুয়ে নিন। সাবান লাগাবেন না ভুলেও। নারিকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিতে পারেন। সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করবেন কালচে দাগ(Black spots ) দূর হবে।

 

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা হাঁটু ও কনুইতে ঘষুন। কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। সপ্তাহে দু’ থেকে তিনবার করলে সুফল পাবেন।

  • Image source-google