গরমে মুখে তেল ও সিবামের উত্‍পাদন বেশি হয়, তৈলাক্ত ত্বকের যত্নে অনেক সমস্যায় পড়তে হয় ছেলে মেয়ে নির্বিশেষে সবাইকে। তাই দিনে দু’বার করে মুখ ধুতে হবে। ত্বক তৈলাক্ত (Oily skin)হলে ফোম ভিত্তিক ফেসওয়াশ ব্যবহার করুন যা মুখের তেল সহজেই পরিষ্কার হয়ে যায়। জল ভিত্তিক ফেসওয়াশও ব্যবহার করতে পারেন। আর যদি আপনার শুষ্ক ত্বক থাকে তবে দিনে একবার ধুলেই যথেষ্ট। তবে তৈলাক্ত ত্বক দূর করার জন্য বাইরে বিউটি পার্লারে না গিয়ে বাড়িতে কয়েকটি ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন করুন।

 

হলুদের রস তৈলাক্ত (Oily skin)ত্বকের অতিরিক্ত তেল তেলে ভাব দূর করতে অনেক উপকারি ভূমিকা পালন করে থাকে। এটি ভিটামিন সি ও চন্দনের গুড়ার সাথে মিশে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে সাহায্য করে। এজন্য সপ্তাহে একদিন এক চামুচ চন্দনের গুড়ার সাথে আধা চামুচ হলুদ গুড়া আধা কাপ কমলার রসে মিশিয়ে ভালোভাবে পেষ্ট করে নিতে হবে। এরপর সম্পুর্ন মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করে অত:পর তা ধুয়ে নিন।

 

বেশিরভাগ মুখে তৈলাক্ত (Oily skin)হওয়া ব্রণ(pimple) হওয়ার মূল কারণ ।শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন। এছাড়াও শসা থেঁতো করে মুখে লাগিয়ে ২০ মিনিট রাখার পর ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন মুখ।

 

 

তৈলাক্ত ত্বক দূর করতে মধুর বিশেষ কাজ করে।মধুর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের লালচেভাব ও জ্বালাপোড়া কমিয়ে ত্বক ব্রণের হাত থেকে রক্ষা করবে।এক টেবিল চামচ মধুর সঙ্গে এক টেবিল চামচ টকদই মিশিয়ে মুখে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি তৈলাক্ত ত্বকের জন্য বেশ কার্যকর। সপ্তাহে দুই থেকে তিনদিন ব্যবহার করবে। ব্রণ থেকে মুক্তি পাবেন।

Image source-google

আরও পড়ুন Nail:নজরকাড়া সুন্দর নখ করার কিছু ঘরোয়া উপায়