আমরা অনেকেই কমলালেবু খাওয়ার পর খোসাটা ফেলে দিই। কিন্তু আমরা অনেকেই জানিনা ওই খোসার মধ্যেই কত গুণাবলী আছে। ত্বকের যত্নে কমলা লেবুর খোসা ভীষন উপকারী।কমলা লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি রয়েছে যা স্বাস্থ্যের জন্য তো ভালই একইভাবে ত্বকে জন্যও কমলা লেবু খোসা খুব ভাল। আজকে জেনে নিন ত্বকের জন্য কমলালেবুর খোসার উপকারিতা।

 

কমলালেবুর খোসা( Orange peel)গুড়ো করে তার সাথে এক চামচ দই এবং এক চামচ কাঁচা দুধ মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে ফেসপ্যাক হিসাবে লাগান। পনেরো থেকে কুড়ি মিনিট রাখার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন সপ্তাহে তিন দিন ব্যাবহার করলেই আপনার মুখের উজ্জলতা বৃদ্ধি পাবে।

 

কমলালেবুর খোসার ( Orange peel)রোদে শুকিয়ে গুড়ো করে তার সাথে হলুদ গুঁড়ো এবং মধু দিয়ে একটা পেস্ট তৈরি করে মুখে লাগান। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে আপনার মুখে কালো ভাব দূর হবে এবং ফর্সা হবে এবং রোদে পোড়া দাগ দূর হবে।।

 

 

স্ক্রাবার হিসেবে কমলালেবুর খোসা ব্যবহার করা যেতে পারে।ত্বকে জমে থাকা মৃত কোষ তুলতে স্ক্রাবারের ব্যবহার করা হয় । এতে মৃত কোষ সরে ত্বকে নতুন চামড়া জন্মায়। কমলালেবুর খোসার গুড়া সঙ্গে গোলাপজল মিশিয়ে মুখে স্ক্রাবার হিসেবে

হালকা হাতে ঘষে নিন। এটা মুখে জমে থাকা ময়লা তুলতে অনেক সাহায্য করে।

 

 

কমলালেবুর খোসা ( Orange peel)গরম জলে ৩থেকে ৪মিনিট ফুটিয়ে মিক্সিতে পেস্ট করে জলটা ছেঁকে নিতে হবে । এই জলের মধ্যে কমলালেবু সমস্ত গুণ চলে গেছে। এবার এই কমলালেবুর জলে ভিটামিন সি ক্যাপসুল, অ্যালোভেরা জেল মিশিয়ে তৈরি ফেস সিরাম। রোজ রাতে ঘুমানোর আগে ব্যবহার করুণ মুখে আদ্রতা এবং উজ্জ্বলতা বজায় থাকবে।

Image source -google

আরও পড়ুন coconut oil :জানেন কি চুলের পাশাপাশি ত্বকের যত্নেও নারকেল তেল কিভাবে ব্যবহার করা যেতে পারে?