শিক্ষকের চাকরিও আর ‘পাকা’ নয়! ভারতের প্রথম AI শিক্ষিকা হাজির স্কুলের ক্লাসরুমে!ভাইরাল ভিডিও ঘিরে বসেছে প্রশ্নের সমাহার!

শাড়ি পরা সুন্দরী শিক্ষিকা। বোর্ডে খসখস করে নিমেষে অঙ্ক কষে ফেলছে। ইতিহাস-ভূগোল জলভাত করে দিচ্ছে ছাত্রদের। তিন ভাষায় তড়বড়িয়ে কথা বলছে। পড়াও ধরছে। ছাত্রছাত্রীদেরও বেশ পছন্দের এই ‘ম্যাডাম’। এই শিক্ষিকার একটি ক্লাসও মিস করছে না বাচ্চারা।ম্যাম নাকি দারুণ পড়ান, এমনটাই বলছে স্কুলের ছাত্রছাত্রীরা। তা সে অনেক স্কুলেই এমন অভিজ্ঞ শিক্ষক-শিক্ষিকারা থাকেন, পড়ুয়াদের পছন্দের স্যার-ম্যাডামরাও রয়েছেন। তাহলে এই শিক্ষিকাকে নিয়ে এত হইচই কেন? কারণ হল, ইনি মানুষ নয়। মানুষের বুদ্ধিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে তৈরি একটি রোবট। স্কুলের সকলে ডাকেন ‘রোবট ম্যাডাম’। নাম আইরিশ। তিরুঅনন্তপুরমের কেটিসিটি উচ্চ বিদ্যালয়ে পড়ানো শুরু করে দিয়েছে এআই দিদিমণি আইরিশ।

Makerlabs Edutech- এর সঙ্গে সংঘবদ্ধ হয়ে এই এআই শিক্ষিকাকে নির্মাণ করেছে কেরলের ওই বিদ্যালয় কর্তৃপক্ষ।

সবথেকে বড় কথা হল, এই রোবট কিন্তু নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সমস্ত বিষয় পড়াতে সক্ষম।বর্তমানে ইংরাজি, হিন্দি এবং মালয়ালম – এই তিনটি ভাষায় কথা বলতে পারে সে। তবে ডেভেলপাররা আরও ২০টি ভাষা আনতে চলেছেন। শুধু তা-ই নয়, মাদক কিংবা হিংসা সংক্রান্ত ভুলভাল কন্টেন্ট ব্লক করার ক্ষমতাও রয়েছে আইরিশের হাতে।

তবে কি শিক্ষকের চাকরিও আর ‘পাকা’ নয়?এই ভিডিও ভাইরাল হতে,এই প্রশ্ন উঠছে সারা বিশ্ব জুড়ে।

 

আরো দেখুন:Malda:স্কুল থেকে ঢিল ছোড়া দূরত্বে খোলা হয়েছে মদের দোকান!পরিবেশ নষ্ট হওয়ার আশঙ্কা তুলে প্রতিবাদে বিক্ষোভ প্রদর্শন স্থানীয় বাসিন্দাদের