এবার সমুদ্র অভিযানের প্রস্তুতি নিচ্ছে ভারত, ৩ বিজ্ঞানী যাবেন ৬০০০ মিটার গভীরে! কী রহস্য খুঁজতে যাচ্ছেন বিজ্ঞানীরা?

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা, তারপরেই মহাকাশে ইতিহাস গড়বে ভারত। চলতি মাসের ২৩-২৪ তারিখ নাগাদ চাঁদের মাটি ছোঁবে ভারতের চন্দ্রযান ৩। তবে এবার মহাকাশের পাশাপাশি মহা সমুদ্রেও দাপট দেখাবে ভারত।

জানা যাচ্ছে এবার মহাসাগরের ৬ হাজার মিটার নীচে পাড়ি দেবে ভারতের সাবমেরিন। ভারতে তৈরি এই স্বদেশি সাবমেরিনের নাম মত্‍স্য-৬০০০। তিনজন মানুষকে নিয়ে সমুদ্রের ৬ হাজার মিটার নীচ পর্যন্ত যেতে পারবে ওই ডুবোযান। সূত্রের খবর,স্বাভাবিক সময় এই দেশি সাবমেরিন জলের নীচে ১৬ ঘণ্টা থাকতে পারবে! আপত্‍কালীন সময় তা বেড়ে দাঁড়াবে সর্বাধিক ৯৬ ঘণ্টা। আরো জানা গিয়েছে,৪ ঘণ্টার মধ্যে এটি সমুদ্রের ৬ হাজার মিটার নীচ পর্যন্ত যেতে সক্ষম হবে।এবং ফিরতে ঠিক ৪ ঘণ্টা লাগবে।

কিন্তু, কেন সমুদ্র তোলপাড়ের প্ল্যান করছে ভারত?আসলে সমুদ্রের তলদেশে নিকেল, ম্যাঙ্গানিজ, কোবাল্ট সহ একাধিক খনিজ পদার্থের খোঁজ চালাতেই এই সমুদ্র অভিযানের প্রস্তুতি বলে খবর।

তবে সম্প্রতি আটলান্টিক মহাসাগরে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে ভয়ংকর দুর্ঘটনার কবলে পড়েছে টাইটান সাবমেরিন। মুহূর্তের মধ্যে জলের চাপে ধ্বংস হয়ে যায় ডুবযানটি। সেক্ষেত্রে, মত্‍স্য-৬০০০ সাবমেরিন কতটা নিরাপদ? এই বিষয় ভাবাচ্ছে সকলকে। যদিও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ওশান টেকনোলজি বলছে, টাইটানের সঙ্গে যা হয়েছে, তার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য যাবতীয় ব্যবস্থা করা হবে মত্‍স্য-৬০০০ এর ক্ষেত্রে। বেসিক ডিজাইনের ক্ষেত্রেই নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করা হচ্ছে। পরীক্ষা করে তবেই এই মিশন শুরু করা হবে।

 

আরো দেখুন:Murshidabad:৭ বছরের সম্পর্কের ইতি টানতে প্রেমিকাকে খুন!গ্রেফতার অভিযুক্ত প্রেমিক