সৌমিত্র চট্টোপাধ্যায় এবং স্বাতীলেখা সেনগুপ্ত আজ সশরীরে আমাদের মধ্যে নেই ঠিকই। কিন্তু থেকে গেছে তাদের কাজ। বেলাশেষে এবং বেলাশুরুর মধ্যে দিয়ে তারা শিখিয়েছিলেন সম্পর্কের নতুন সমীকরণ। আজ স্বাতীলেখা সেনগুপ্তর জন্মদিনে তাকে বিশেষ শ্রদ্ধা জানালেন বেলাশেষে এবং বেলাশুরুর পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

স্বাতীলেখা সেনগুপ্তর (Swatilekha Sengupta) জন্মদিনে বেলাশেষের শ্যুটিংয়ের বিশেষ সেই দৃশ্যের শুট কীভাবে করেছিলেন জানালেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। তিনি তাঁর পোস্টে লেখেন, ‘দৃশ্যটা ছিল ‘বেলাশেষে’ সিনেমার অভ্যাসের দৃশ্য। যেখানে স্বাতীলেখা মানে আরতি তার স্বামীকে বলছে যে “অভ্যাসই ভালবাসা”। শুটিং-এর সময় দৃশ্যটা শেষ হয়। সারা ইউনিট কাঁদছে।

সৌমিত্রদা স্তব্ধ হয়ে তাকিয়ে রয়েছেন। ইউনিটের সবাই হাততালি দিয়ে ওঠে। আমরা গিয়ে স্বাতিদিকে জড়িয়ে ধরি। কারন ঐ দৃশ্যে সৌমিত্রদার কোনো সংলাপ ছিল না শুধু স্বাতিদিরই সংলাপ ছিল। আমার কাছে এই দৃশ্যটি বেলাশেষে সিনেমার অন্যতম শ্রেষ্ঠ দৃশ্য। শুভ জন্মদিন স্বাতীলেখা সেনগুপ্ত।’

এরই সঙ্গে দুটি ছবি পোস্ট করেছেন শিবপ্রসাদ। একটিতে স্বাতীলেখাকে (Swatilekha Sengupta) জড়িয়ে আছেন শিবপ্রসাদ এবং অপরটিতে তাকে বাহুডোরে বেঁধেছেন নন্দিতা। ছবি শেয়ার করা মাত্রই কমেন্ট বক্সে অনুরাগীদের কমেন্টে ভরে যায়। এক ব্যক্তি এই পোস্টে লেখেন, ‘বেলাশেষে আমাদের প্রাত্যহিক জীবনে একটি দর্শন হয়ে রইবে।’।

আরেকজন লেখেন, ‘ শুধু আপনার চোখে নয়, আমাদের মতো সমস্ত দর্শকদের চোখে অভ্যাসের এই দৃশ্য অবিস্মরণীয় হয়ে থাকবে।’ অন্য আরেক ফেসবুকবাসী লেখেন, ‘এই মানুষ গুলো আমার বড়ো ভালোবাসার। যারা নেই তাদের প্রতি শ্রদ্ধা ও যারা আছেন তারা সুস্থ ও ভালো থাকুন সুন্দর সুন্দর কাজ উপহার দিন আমাদের এই প্রার্থনা করি।’

আরো পড়ুন: Ranbir Kapoor: কোন ছবির অফার ছেড়ে এখনো অনুতাপ করেন রণবীর?

Image source-Google

By Torsha