বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

এবারবা ড়িতে বানিয়ে নিন পটলের দোলমা চিংড়ি দিয়ে, আর পরিবেশন করুন রুটির সাথে।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ

পটল পাঁচ পিস, ৪০০ গ্রাম চিংড়ি মাছ বা ভেটকি মাছ, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা এক বাটি ও পেঁয়াজ কুচি এক কাপ, টমেটো বাটা হাফ কাপ, আদা ও রসুন বাটা ৪ টেবিল চামচ, কাঁচা লঙ্কা বাটা ১ টেবিল চামচ, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, শুকনো লঙ্কা ২টি, তেজ পাতা ২ টা, হলুদ পরিমাণমতো, জিরে গুঁড়ো ১ চা চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, লবঙ্গ ও ছোট এলাচ ৪ পিস, দারুচিনি ১টা, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, কাজু বাদাম বাটা ২ টেবিল চামচ, চার মগজ বাটা ১ টেবিল চামচ, সরষের তেল পরিমান মত, নুন ও চিনি স্বাদমতো

পদ্ধতি

১) প্রথমে পটলের খোসা হালকা করে ছাড়িয়ে নিন। এবার পটলের একটা দিক গোল করে কেটে ভিতরের বীজ চামচ দিয়ে বের করে নিন। এরপর ভালো করে ধুয়ে সামান্য নুন ও হলুদ মাখিয়ে রেখে দিন।

২) চিংড়ি মাছের খোসা ছাড়িয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। ভেটকি মাছ হলে পরিষ্কার করার পর সামান্য নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে কাঁটা বার করে নিন।

৩) এবার সেদ্ধ করা মাছটি গ্রাইন্ডারে পেস্ট করে নিন। আপনি চাইলে হাতেও চটকে নিতে পারেন। এরপর পেস্টের সঙ্গে পেঁয়াজ বাটা, আদা বাটা, লঙ্কা বাটা, গরম মশলা গুঁড়ো, সামান্য চিনি ও নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিন মিশ্রণটি। তারপর পটলের ভিতরে মাছের মিশ্রণটি ভরে দিন।

৪) কড়াইয়ে সরষের তেল গরম করুন। এবার পুর ভরা পটলগুলো লালচে করে হালকা আঁচে ভেজে নিয়ে তুলে রাখুন।

৫) এরপর ওই তেলেই শুকনো লঙ্কা, তেজ পাতা, লবঙ্গ, এলাচ ও দারুচিনি দিয়ে একটু নেড়ে নিন। তাতে পেঁয়াজ কুচি ও বাটা দিয়ে দিন। প্রায় তিন মিনিট ধরে ভাজুন। একটু লাল হয়ে এলে আদা রসুন বাটা, টমেটো পেস্ট, হলুদ, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও নুন দিয়ে ভাল করে তিন মিনিট নাড়াচাড়া করুন। তারপর টক দই, কাজু বাদাম বাটা, চার মগজ বাটা দিন। সামান্য জল দিয়ে ভাল করে ফোটাতে থাকুন।

৬) গ্রেভিটা ফুটে গিয়ে ভালো করে কোষে এলে ভেজে রাখা পটলগুলো তাতে দিয়ে দিন। এবার একটু নাড়াচাড়া করে চাপা দিয়ে দিন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। এবার গরম মশলা অল্প একটু ছড়িয়ে দিন ওপরে। ব্যস, তৈরি আপনার পটলের দোলমা।

আরো পড়ুন: Alia Bhatt : স্বামী রণবীর কাপুরের আসন্ন ছবির গান ‘তেরে পেয়ার মে’-এর তালে মাতলেন আলিয়া ভাট!

 

By Torsha