দাদাসাহেব ফালকে পুরস্কারপ্রাপ্ত এবং প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা কাসিনাধুনি বিশ্বনাথ (Kasinadhuni Viswanath) আজ একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হয়েছেন। তার বয়স হয়েছিলো ৯২ বছর। বিশ্বনাথ বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন এবং বার্ধক্য জনিত সমস্যায় ভুগছিলেন। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিশ্বনাথ, ‘কলতাপস্বী’ নামে পরিচিত, ১৯৩০ সালের ফেব্রুয়ারি মাসে অন্ধ্র প্রদেশে জন্মগ্রহণ করেন।

শুধু তেলেগু সিনেমায় নয়, তামিল এবং হিন্দি চলচ্চিত্রেও কে বিশ্বনাথ (K Viswanath) একটি বিশিষ্ট নাম, ২০১৬ সালে তিনি ভারতীয় চলচ্চিত্রের সর্বোচ্চ স্বীকৃতি দাদাসাহেব ফালকে পুরস্কারে ভূষিত হন। তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও পরিচালকের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। বিশ্বনাথ, যিনি একজন শব্দ শিল্পী হিসাবে তার যাত্রা শুরু করেছিলেন, তিনি “শঙ্করাভরণম”, “সাগর সঙ্গম”, “স্বাতী মুত্যম”, “সপ্তপদী”, “কামচোর”, “সংজোগ” এবং “জাগ উঠা ইনসান” এর মতো পুরস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালনা করেছিলেন।

তার দীর্ঘ কর্মজীবনে ক্যামেরার সামনে সমানভাবে সফল কর্মকাণ্ড অন্তর্ভুক্ত ছিল। তাঁর অন্যান্য সম্মানের মধ্যে রয়েছে পদ্মশ্রী, পাঁচটি জাতীয় পুরস্কার, ২০টি নন্দী পুরস্কার এবং ১০টি ফিল্মফেয়ার সহ লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার। তিনি তামিল ও হিন্দি সিনেমাতেও সক্রিয় ছিলেন। আক্কিনেনি নাগেশ্বরা রাও অভিনীত “আত্মা গৌরাভম” দিয়ে তিনি পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন এবং সেরা ফিচার ফিল্মের জন্য নন্দী পুরস্কার জিতেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার বিখ্যাত চলচ্চিত্র নির্মাতা কাসিনাধুনি বিশ্বনাথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন এবং বলেছিলেন যে তিনি একজন অটল ব্যক্তি যিনি নিজেকে একজন সৃজনশীল এবং বহুমুখী পরিচালক হিসাবে আলাদা ভাবে প্রতিষ্ঠিত করেছিলেন।

আরও পড়ুন…Salman Khan : ডেটিংয়ের গুঞ্জনের মাঝেই আবারও একসাথে সালমান খান ও পুজা হেগড়ে!