করোনার সময় আমাদের নানা ক্ষয়ক্ষতি হওয়ার পাশাপাশি অনেক অনুষ্ঠান সম্মেলনও (Kolkata Bookfair 2023) বাতিল হয়েছে। পরিস্থিতি ঠিক হওয়া সত্বেও আন্তর্জাতিক বইমেলা পিছিয়ে গিয়েছিল গত বছর। ২০২১ সালে করোনার জন্য বইমেলা বন্ধ এবং ২০২২ এর বইমেলার সময়সীমা অনেকটা পিছিয়ে যাওয়ার জন্য বইপ্রেমীরা ঠিক করে আনন্দ উপভোগ করতে পারেনি। কিন্তু এবার দুর্গা পুজোর রেশ কাটতেই কলকাতার আন্তর্জাতিক বইমেলা ২০২৩ এর সময়সীমা ঘোষণা করে দেওয়া হলো ।

পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্সিল্ডার তরফ থেকে জানানো হয়েছে , কলকাতার বইমেলা ২০২৩ (Kolkata Bookfair 2023) , ৩১ শে জানুয়ারি থেকে ১২ ই ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। গত বছর বইমেলা আয়োজিত হলেও তাতে নানা বিধি নিষেধ ছিল । খুব বেশি স্টলও সেখানে দেখা যায়নি। তবে এ বছর সব রকমের বাধা কাটিয়ে আবার আগের মতো করেই আয়োজিত হবে কলকাতা বইমেলা। তাই জন্য বইপ্রেমীদের উন্মাদনার শেষ নেই। সূত্র থেকে জানা গেছে, সেন্ট্রাল পার্কেই আয়োজিত হবে এই বইমেলা। ইতিমধ্যেই প্রকাশনা সংস্থাগুলি নিজেদের প্রস্তুতি শুরু করে দিয়েছে ।

গত বছর বিধিনিষেধের কারণে তেমনভাবে বই (Kolkata Bookfair 2023) বিক্রি হয়নি। ভিড় কম হওয়ার কারণে বই বিক্রি কমে গিয়েছিল। আর তার জন্য অনেকটাই ক্ষতি হয়েছে বই বিক্রেতাদের । তবে ২০২৩ এর কলকাতা বইমেলায় ভিড় হতে পারে বলে আশা করছেন বিক্রেতারা। এই আন্তর্জাতিক বইমেলায় শুধুমাত্র এখানকার নয় বহু স্থান থেকে মানুষ দেখতে আসে । আগামী ৩০ শে জানুয়ারি আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন হবে বলে জানা যাচ্ছে । সব রকমের প্রস্তুতি নিয়েই এবার বই বিক্রেতারা তাদের সম্ভার নিয়ে আসতে চলেছে আন্তর্জাতিক বই মেলা ২০২৩ এ।

আরও পড়ুন :Katrina Kaif: ভিকি কৌশল এর আগে কাটরিনা কাইফ এর মন জয় করতে চেয়েছিলেন সিদ্ধান্ত চতুর্বেদি!