ভারতীয় চলচ্চিত্রের সর্বশ্রেষ্ঠ এবং উচ্চতর সম্মান হলো দাদাসাহেব ফালকে পুরস্কার (Dada Saheb Phalke Award) । এবার এই পুরস্কারে সম্মানিত করা হবে বর্ষীয়ান এবং প্রবীণ অভিনেত্রী আশা পারেখকে। ভারতীয় সিনেমাতে তাঁর অবদান অনস্বীকার্য। তাই তাঁর অবদানকে স্বীকৃতি দিতে কেন্দ্র সরকারের তরফ থেকে এই বিশেষ সম্মান জানানো হবে প্রবীণ অভিনেত্রীকে। সংবাদ সংস্থা এএনআই এর টুইট থেকে এমন খবরই মিলেছে ।

কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর সংবাদ সংস্থাকে এই খবর জানিয়েছেন । শিশুশিল্পী হিসাবে অভিনয় যাত্রা শুরু হয়েছিল এই অভিনেত্রীর (Dada Saheb Phalke Award) । ১৯৫২ সালে ‘আসমান’ ছবি ছিল তাঁর প্রথম ছবি। এরপর বহু সেরা সেরা ছবি তিনি উপহার দিয়েছেন আমাদের। ‘কাটি পতঙ্গ’,’তিসরি মঞ্জিল’, ‘দো বদন’,‘ক্যারাভান’ ‘উপকার’-এর মতো ছবিতে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন তিনি । নায়িকার চরিত্রে অভিনয় করে মুগ্ধ করেছেন দর্শকদের। কেবল হিন্দি ভাষাতেই না তাঁর অভিনয়ের তীক্ষ্ণতা ছিল গুজরাটি এবং পাঞ্জাবিতেও।

অবশ্য বর্তমানে তিনি নেই রুপোলি পর্দায় । তবে পঞ্চাশ থেকে সত্তরের দশকের মাঝামাঝি সময় পর্যন্ত আশা পারেখ (Dada Saheb Phalke Award) অন্য সকল অভিনেত্রীদের সাথে টক্কর দিয়েই অভিনয় করতেন । এর আগে ১৯৯২ সালে ‘পদ্মশ্রী’ সম্মান পেয়েছিলেন তিনি । আশা পারেখ ছিলেন সেন্সার বোর্ড বা সিবিএফসি-র প্রথম মহিলা চেয়ারপার্সন ।

কোরোনার জন্য এই পুরস্কার দানে বিলম্ব হয়েছিল। শুধু এই পুরস্কার নয় অন্য সব পুরস্কার বা অ্যাওয়ার্ড শো ও দেরিতে পুরস্কার দিয়েছিল সকল অভিনেতা অভিনেত্রীদের। ২০১৯ সালের দাদাসাহেব ফালকে পুরস্কার তুলে দেয়া হয়েছিল রজনীকান্তকে ।

আরও পড়ুন :“মুখ্যমন্ত্রী চান না কারও চাকরি যাক”, মন্তব্য ব্রাত্য বসুর