এই বছর পুজোতে রিলিজ করেছে অরুণ রায় পরিচালিত “বাঘাযতীন”। যেখানে বাঘাযতীনের চরিত্রে অভিনয় করছেন দেব (Dev)। আর তার প্রচার করে চলেছেন দেব গোটা দেশ জুড়ে। কিছুদিন আগে মুম্বইতে গিয়েছিলেন সিনেমার প্রচার করতে।

স্বাধীনতা সংগ্রামী বাঘা যতীনের নামটা শুনলেই দুটো কথা মনে আসে বাঙালির। এক হল খালি হাতে বাঘের সঙ্গে যুদ্ধ করা আর দুই হল বুড়িবালামের যুদ্ধ। কিন্তু তার বাইরে তার কি কি অবদান রয়েছে সেই নিয়েই সিনেমা।

আজ তক বাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে দেব (Dev) বলেন, ‘এই ছবিতে ৯২টা চরিত্র রয়েছে। এরা প্রত্যেকেই কিন্তু শুধু চরিত্র নয়। দেশের স্বাধীনতায় এদের অবদান অনস্বীকার্য। বাঘা যতীনের নাম তো তাও জায়গা পেয়েছে বইয়ের পাতায়। কিন্তু এদের বেশিরভাগারই নাম নেই কোথাও। আমরা স্বাধীনতা সংগ্রামী বলতে গেলে চার-পাঁচজনকেই মনে রাখি।

আমি বাঘা যতীন করছি বলে কাওকে ছোট করছি না। চার্লস টেগাট যিনি ব্রিটিশদের সবচেয়ে ডাকসাঁইটে অফিসার ছিলেন তাঁর আত্মজীবনীতে লেখা আছে, যদি বাঘাযতীন বেঁচে থাকতেন তাহলে গান্ধীজির জন্ম হত না। বুড়িবালামে যদি জাহাজ পৌঁছে যেত, ভারতবর্ষের ১-২ বছর লাগত স্বাধীনতা পেতে।

ওই অস্ত্র যদি জার্মানি থেকে আসত দেশে। ১৯১৫-১৯১৭-এর মধ্যে স্বাধীনতা পেয়ে যেত ভারত। আমার মনে হয় বাঙালি কেন, দেশের প্রত্যেকটা মানুষের জানা উচিত। তাই বাইরে একটা হলেও হলে মুক্তি পাক বাঘা যতীন।’

দেব আরও বলেন, ‘এটা আমাদের জন্য শুধু একটা সিনেমা নয়। একটা আবেগ। গত আড়াই বছর ধরে আমরা এই সিনেমাটার মধ্যেই কাটিয়েছি। আমি একা নই, আমার পুরো টিম। আমি চাই বাঘা যতীন নিয়ে গর্ব করুক সব বাঙালি’।

আরো পড়ুন: Durga Puja Recipe: স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন চিকেন ঘি রোস্ট

Image source-Google

By Torsha