সমাজকে উপেক্ষা করে সমকামিতা নিয়ে খোলাখুলি কথা বলতেই ভালোবাসেন সুজয়প্রসাদ (Sujoy Prasad Chatterjee)। ছেলেদের কি নিজেদের মতো সাজার অধিকার নেই? এই নিয়ে নানা কথা বলতে দেখা গেছে। সমাজের চোখ রাঙানিতে ভয় না পেয়ে নিজেকে ইচ্ছা মত সাজিয়ে তোলেন সুজয় প্রসাদ। যদিও তার জন্য বারবার নানা ব্যঙ্গ বিদ্রুপের শিকার হয়েছেন এই অভিনেতা তথা বাচিক শিল্পী। আবারও নিজের সাজ নিয়ে কথা শুনতে হলো তাকে। শ্যাওলা সবুজ লম্বা ঝুলের কাফতান স্টাইলের পোশাকে দেখা গেলো তাকে। ঠোঁটের গাঢ় লাল লিপস্টিক, সঙ্গে পায়ের লাল জুতো জোড়া। এককথায় অতুলনীয় এই সাজগোজে ধরা দিয়েছেন অভিনেতা।

কিন্তু এর জন্যও তাকে কথা শুনতে হলো। কমেন্টে কেউ লিখলেন, ‘সব সময় এরকম উদ্ভট সাজেন কেন?’ ট্রোলারের বিদ্রুপের জবাবে সুজয় প্রসাদ লেখেন, ‘ঐ যে আপনাদের মতো উদ্ভট উদ্ভিদদের জন‍্য’।

আনন্দবাজারকে দেওয়া এক সাক্ষাৎকারে সুজয়প্রসাদকে (Sujoy Prasad Chatterjee) বলতে শোনা গিয়েছিল, ‘একজন নারীসুলভ মোটা পুরুষ। এটাই যেন ছিল আমার অস্তিত্বের পরিচয়। শিক্ষক-শিক্ষিকারাও আমার সঙ্গে এরকম আচরণ করতেন। আমার সঙ্গে সেই সময় থেকেই জুড়ে গিয়েছিল মেয়েলি তকমাটা। আমার মা-বাবাকে অনেকেই বলেছেন আপনার ছেলে তো একটু মেয়েলি। দেখুন না তাকে ছেলে করতে পারেন কি না। আমার পথটা মোটেও সহজ ছিল না। তবে কখনও আত্মবিশ্বাস হারাইনি। গান হোক, কবিতা হোক, কথা হোক, প্রেম হোক কিংবা চুমু— সবটা নিয়ে আমি ভীষণ আত্মবিশ্বাসী।’

পোশাক বিতর্ক নিয়ে এর আগে এক সাক্ষাৎকারে সুজয় প্রসাদ জানিয়েছিলেন, ‘আমার পোশাক সমাজ ঠিক করে দিতে পারে না। আমি ছেলে হয়ে শাড়ি পরতে স্বচ্ছন্দ কি না, সেটা বড় বিষয়। প্রথম প্রথম আমার সাজপোশাক সমাজের মাথাব্যথার কারণ হয়েছিল বটে, তবে আমি এখন আর সেই সব বিষয়কে পাত্তা দিই না। আমাকে দেখে অনেক ছেলেই এখন আমার মতো করে সাজে, সেই বিষয়টি কিন্তু আমার ভীষণ ভাল লাগে। আমি অনেকের পথপ্রদর্শক হতে পেরেছি তাতেই আমি খুশি’।

আরো পড়ুন: Jitendra Tiwari:কম্বলকাণ্ডে ধৃত জিতেন্দ্রকে ৮ দিন পুলিশি হেফাজতের নির্দেশ

Image source-Google

By Torsha