শিল্প এমন একটি অভিব্যক্তি যার মাধ্যমে শিল্পীরা প্রায়শই যুগের বাস্তবতা চিত্রিত করে। যুবকদের মধ্যে সামাজিক দায়বদ্ধতা জাগ্রত করার আশায়, অভিনেত্রী-নৃত্যশিল্পী-চলচ্চিত্র নির্মাতা-রাজনীতিবিদ হেমা মালিনী (Hema Malini) মহারাষ্ট্র সরকারের সাথে সহযোগিতায় গঙ্গা নামে একটি নৃত্যনাট্য উপস্থাপন করতে চলেছেন। মহারাষ্ট্র সরকার এবং সংস্কৃতি বিষয়ক বিভাগ দ্বারা আয়োজিত ব্যালেটি ভারতের স্বাধীনতার ৭৫ তম বছরে ‘আজাদি কা অমৃত মহোৎসবের’ অংশ হবে। মহারাষ্ট্র সরকারের সাথে একযোগে, অভিনেত্রী-নৃত্যশিল্পী হেমা মালিনী (Hema Malini) নৃত্যনাট্য “গঙ্গা” উপস্থাপন করে, যা রাজ্যের নদীগুলিকে পুনরুজ্জীবিত করার এবং যুবকদের অনুপ্রাণিত করার উপর দৃষ্টি নিবদ্ধ করে।

“এটি একটি ভাল গবেষণামূলক উপস্থাপনা, কিন্তু প্রাথমিকভাবে এটি তৈরি করা কঠিন ছিল। আমি সবাইকে স্বামী অবদেশ আনন্দ, দেবদত্ত পট্টনায়েক এবং অন্যান্য গুরুদের কাছে যাই যিনি গঙ্গা নৃত্য নাট্যের উপর কাজ করতে সাহায্য করেছিলেন।” জানিয়েছেন হেমা মালিনী (Hema Malini)। তিনিই ব্যালেটির ধারণা, চিত্রনাট্য এবং প্রযোজনা করেছেন৷

রবীন্দ্র জৈন, অশিত দেশাই এবং আলাপ দেশাই ব্যালেটির সঙ্গীত রচনা করেছেন, ভূষণ লাকান্দ্রি কোরিওগ্রাফি পরিচালনা করেছেন এবং নীতা লুল্লা পোশাক ডিজাইন করেছেন। “ব্যালেটির উদ্দেশ্য হল প্রকৃতির সাথে সংযোগ স্থাপন এবং আমাদের নদীগুলির যত্ন নেওয়ার জন্য তরুণদের জাগিয়ে তোলা। আমি আশা করি এটি আমাদের সকলকে তাদের যত্ন নিতে এবং সমন্বিত মানবিক প্রচেষ্টার মাধ্যমে তাদের পুনরুজ্জীবিত করতে অনুপ্রাণিত করবে,” হেমা মালিনী বলেছেন। মহারাষ্ট্র সরকারের বন, সাংস্কৃতিক বিষয় এবং মৎস্য বিষয়ক ক্যাবিনেট মন্ত্রী সুধীর মুনগান্টিওয়ারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন, নৃত্য সঙ্গীতের সংগঠনে একটি বড় ভূমিকা পালন করার জন্য।

আরও পড়ুন…Kiara Advani : সিদ্ধার্থের সাথে বিবাহিত জীবন কেমন কাটাচ্ছেন কিয়ারা আডভানি?