দোলের দিন রঙ খেলার সাথে আরেকটি বিশেষ আকর্ষণ হলো সরবত খাওয়া। আর সেটা যদি ঠান্ডাই, ফিরনি বা রসমালাই হয় তাহলে তো কোনো কথাই নেই। চলুন এই বছর দোলের দিন বাড়িতে বানিয়ে নিন এই সুস্বাদু ঠান্ডাইয়ের রেসিপি (Recipe)। একবার খেলে মেজাজটাই বদলে যাবে। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (recipe)।
ঠান্ডাই রেসিপি
ঠান্ডাই তৈরি করতে হলে লাগবে বাদাম 1/2 কাপ, কাজুবাদাম 1/2 কাপ, আধ কাপ পেস্তা, ঘন দুধ ২ কাপ, গোলমরিচ, এলাচের দানা, মৌরি, জাফরান, গোলাপের পাপড়ি, টেবিল চামচ, জায়ফল গুঁড়ো।
এই সব মশলাগুলো ভালো করে গুঁড়িয়ে নিন। এরপর গ্লাসে দুধ ঢেলে নিন। ১ চামচ করে ওই মশলা মিশিয়ে দিন। তৈরি হয়ে যাবে ঠান্ডাই। দোলের দিন খেলে ভালোই লাগবে।
ঠান্ডাই ফিরনি
গাঢ় দুধে ৩ টেবিল চামচ গোবিন্দভোগ চালের গুঁড়ো মিশিয়ে আভেনে বসিয়ে দিন। দুধ ফুটে গাঢ় হয়ে গেলে তাতে স্বাদমতো যোগ করুন চিনি। এরপর তাতে ড্রাই ফ্রুটস মিশিয়ে ৬ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। মাটির পাত্রে পরিবেশন করুন।
রসমালাই
রসমালাই তৈরি করতে হলে ২ লিটার গাঢ় দুধের সঙ্গে তিন চামচ ঠান্ডাই মিশিয়ে নিন। স্বাদ মতো চিনি দিন। ছোট ছোট রসোগোল্লা দিয়ে ফুটিয়ে নিন। আভেনের আঁচ কমিয়ে দিন। একটু পরেই গ্যাস বন্ধ করে দিলেই তৈরি রস মালাই।

আরো পড়ুন: Naihati:নবরূপে শুরু নৈহাটির গঙ্গার ঘাট সংস্কারের কাজ

By Torsha