করোনার (Corona) তান্ডব রুখতে ২৪ ঘণ্টার মধ্যেই ন্যাজাল ভ্যাকসিনকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।আজ থেকেই টিকাকরণ কর্মসূচিতে যুক্ত হলো এই ন্যাজাল ভ্যাকসিন।তবে প্রথমে এই ভ্যাকসিন মিলবে শুধুমাত্র বেসরকারি হাসপাতালগুলিতেই।বলা হচ্ছে, ওমিক্রনের মতো স্ট্রেনের ছড়িয়ে পড়া রুখতে কার্যকর হবে নতুন ধরনের এই ভ্যাকসিন।

আঠারোর্ধ্বদের বুস্টার ডোজ হিসেবে এই ন্যাজাল ভ্যাকসিন দেওয়া যাবে। আজ সন্ধে থেকেই কো-উইন অ্যাপে বুক করা যাবে ন্যাজাল ভ্যাকসিন। শুধু তাই নয়, বেসরকারি কেন্দ্রগুলিতেও মিলবে এই ‘নিডল ফ্রি’ টিকা। বিশেষজ্ঞরা দাবি করেছেন, একটি ইন্ট্রানাসাল ভ্যাকসিন শরীরের ইমিউনিটি নষ্টের চেষ্টার সময় ভাইরাসের বিরুদ্ধে কাজ করতে পারে।

মূলত,গত দুই বছর পর করোনার নয়া সাব ভ্যারিয়্যান্টের আতঙ্কে কাঁপছে গোটা দুনিয়া।চিন, জাপান, আমেরিকা-সহ একাধিক দেশে নতুন করে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াচ্ছে করোনার এই নয়া প্রজাতি।তবে এর প্রকোপ থেকে রেহাই পায়নি ভারতও।এখনও পর্যন্ত এই নয়া ভাইরাসে ৪ জনের আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

জানা গিয়েছে,নতুন সাব ভ্যারিয়্যান্টের নাম BF.7।আমেরিকার ইন্সটিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড এভিলিউশন নামে এক সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে,এই নতুন সাব ভ্যারিয়্যান্টের ফলে আগামী এপ্রিলে চিনে প্রায় ৩ লক্ষ মানুষের মৃত্যুর সম্ভবনা রয়েছে।তবে এই ভ্যারিয়্যান্ট যাতে ভারতে বাসা বাঁধতে না পারে তার জন্য গতকালই উচ্চপর্যায়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।এদিকে পাশাপাশি এই বিষয়ে সতর্ক রাজ্য সরকারও।ক্রমশ পরিস্থিতির দিকে নজর রাখছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।কোভিড বিধি মানার আর্জি জানিয়েছেন তিনি।পাশাপাশি তিনি আরো জানিয়েছেন,-এখনই নাইট কার্ফু বা বিধিনিষেধের কথা ভাবছে না সরকার।সময়মতো সিদ্ধান্ত নেওয়া হবে।এবং কোভিড বিধি মেনেই গঙ্গাসাগর মেলা করবে সরকার।

 

আরো পড়ুন:Shrabanti Chatterjee: ডিসেম্বরের শীতে উষ্ণতা ছড়ালো শ্রাবন্তীর লাস্যময়ী ভিডিও