সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে প্রি কোয়ার্টার ফাইনালের(FIFA World Cup 2022) ম্যাচে বড় সিদ্ধান্ত নেন পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোস। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে প্রথম একাদশে রাখেন না তিনি। রোনাল্ডোর জায়গায় খেলান গঞ্জালো রামোসকে।

রোনাল্ডোর পরিবর্তে রামোসের উপর আস্থা বেশি দেখিয়েছিলেন বর্ষীয়ান পর্তুগিজ কোচ। খুব ভাল মতো তাঁর জানা ছিল রামোস ব্যর্থ হলে বা দল বিশ্বকাপের পরবর্তী রাউন্ডে না যেতে পারলে তাঁকেই দায়ী করা হবে কারণ রোনাল্ডোকে বসিয়ে রাখার সাহস তিনি দেখিয়েছেন তাও নক আউটের ম্যাচে। তবে, বয়স বাড়লেও রত্ন চিনতে যে তাঁর ভুল হয়নি তা প্রমাণ করে দিয়েছেন তরুণ ফরোয়ার্ড।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বাইরে রাখার কারণ কী হতে পারে সেটা নিয়েই এখন চর্চা চলছে ফুটবল মহলে। কিন্তু এইগুলির একটিকেও কোনও গুরুত্ব দিতে চান না পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোস। তিনি স্পষ্ট বলেছেন, ‘রোনাল্ডো বাদ পড়েছে স্ট্র্যাটেজির কারণে এবং এর থেকে বেশি আর কিছুই নয়। বিশ্বের অন্যতম সেরা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং অধিনায়ক হিসেবেও ও অন্যতম সেরা ফলে ওকে আলাদা ভাবে দেখলে হবে না, আমাদের যৌথ ভাবে দেখতে হবে।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে বাইরে বসিয়ে ফার্নান্দো স্যান্টোস খেলিয়েছেন তরুণ ফরোয়ার্ড গঞ্জালো রামোসকে। কোচের আস্থাভাজন রামোস গুরুকে অপমানিত হতে দেননি, তাঁর বিশ্বাসের মর্যাদা রেখেছেন। সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছেন তিনি। চলতি ফিফা বিশ্বকাপ ২০২২-এর(FIFA World Cup 2022) প্রথম হ্যাটট্রিক ছিল এটা।

 

Image source – Google