সংগীত মহলের অত্যন্ত জনপ্রিয় জুটি হলো স্বপন- জগমোহন জুটি (Swapan Sengupta ) । প্রায় কুড়ি বছরের বেশি সময় হয়ে গেছে একজন ছেড়ে চলে গেছেন। জগমোহন বক্সী প্রয়াত হয়েছিলেন ১৯৯৯ সালে। আর এবার অপরজনও পাড়ি দিলেন সেই না ফেরার দেশে। প্রয়াত হলেন স্বপন সেনগুপ্ত।
মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। ভারতের চলচ্চিত্রের সংগীত জগতে একজন বড় নক্ষত্রের পতন ঘটল।

এই দুই বাঙালি শিল্পী বলিউডে দাপিয়ে বেরিয়েছিল একসময়। প্রথম সারির সংগীত পরিচালকদের মধ্যে স্বপন সেনগুপ্ত (Swapan Sengupta )  এবং জগমোহন বক্সীর নাম থাকতই। আবহসংগীত থেকে শুরু করে বহু নামকরা গানের সুর দিয়েছিলেন তারা। সূত্র থেকে জানা যাচ্ছে, জুটির প্রথম জগমোহন বক্সী ছেড়ে চলে যাওয়ার পরই কিছুটা ভেঙে পড়েছিলেন স্বপন সেনগুপ্ত। গত কয়েক মাস আগেই ৯০ বছর পূরণ করেন তিনি। বলিউডের বেশ কিছু অতিথিদেরকে নিয়ে কেক কাটা হয় বাড়িতে। শোনা যাচ্ছে শরীর তার ভালো ছিল না বার্ধক্য জনিত বেশ কিছু রোগে ভুগছিলেন। শেষ পর্যন্ত সোমবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নিজ বাসভবনে।

শুধুমাত্র বলিউড নয়, হিন্দির পাশাপাশি বাংলা , ভোজপুরি ইত্যাদি বিভিন্ন ছবিতে সুর দিয়েছেন তারা। লতা মঙ্গেসকর , কিশোর কুমারের মতো শিল্পীদের সাথে কাজ করেছিলেন এই জুটি । প্রসঙ্গত উল্লেখ্য , স্বপন সেনগুপ্ত (Swapan Sengupta )  কলকাতায় বড় হয়েছিলেন। তারপর মুম্বাইতে যান এবং সেখানেই আলাপ হয় বন্ধু জগমোহন বক্সীর সাথে। তারপরই তারা এক সঙ্গে কাজ করার সিদ্ধান্ত নেন। একের পর এক সুন্দর গান এবং সুরের সৃষ্টি করেন তারা।

আরও পড়ুন :Noti Binodini : নটী বিনোদিনী-এর বায়োপিকে অভিনয় করছেন কঙ্গনা