মঙ্গলবার সকালে শ্রীলংকার হাম্বানটোটা বন্দরে চীনা(China) জাহাজ ইউয়ান ওয়াং ৫ নোঙ্গর ফেলেছে। কিন্তু প্রথম থেকেই চিনের এই ‘নজরদারি’ জাহাজটিকে নিয়ে আপত্তি ছিল ভারতের। ফলত শ্রীলংকার সমুদ্র উপকূলে চিনা জাহাজটি নোঙ্গর ফেলে অসন্তুষ্ট দিল্লি। কিন্তু চীনের তরফে এক বিবৃতিতে এবার স্পষ্ট জানিয়ে দেওয়া হল তাদের উচ্চপ্রযুক্তির গবেষণা জাহাজ কোন দেশের নিরাপত্তায় বিঘ্ন ঘটবে না।

তারা জানিয়েছে এ বিষয়ে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ উচিত নয়। তবে তৃতীয় পক্ষ বলতে যে ভারতকেই বোঝানো হয়েছে তা স্পষ্ট। চীনের(China) বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক বিবৃতিতে জানিয়েছেন চীনা জাহাজ ইউয়ান ওয়াং ৫ শ্রীলংকার হাম্বানটোটা বন্দরে নির্বিঘ্নে নোঙর ফেলেছে। এই বিষয়ে শ্রীলংকার থেকে সবরকম সাহায্য করা হয়েছে। শ্রীলঙ্কায় চীনের জাহাজ কে স্বাগত জানাতে বন্দর উপস্থিত ছিলেন চীনের রাষ্ট্রদূত।

চীনের(China) বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এদিন স্পষ্ট জানান, ‘আমি আবারও জোর দিয়ে জানাতে চাই, ইউয়ান ওয়াং ৫’ জাহাজের সামুদ্রিক বৈজ্ঞানিক গবেষণা কার্যক্রম আন্তর্জাতিক আইন মেনে চলবে।’ নাম না করে ভারতের উদ্দেশ্যে তিনি বলেন, ‘টি কোনও দেশের নিরাপত্তা ও অর্থনৈতিক স্বার্থকে প্রভাবিত করবে না, অতএব তৃতীয় পক্ষের এই বিষয়ে নাক গলানো উচিত নয়।’

চীনের এইবার তারপরে ভারতের পরবর্তী পদক্ষেপ কী হবে এখন সেটাই লক্ষণীয়। উল্লেখ্য, চীনের এই জাহাজটি সমীক্ষা ও গবেষণার কাজে ব্যবহৃত হবে এমনটা বেজিং দাবি করলেও ভারতের প্রতিরক্ষা মহল মনে করছে এর মাধ্যমে মূলত নজরদারি ছাড়ানোর কাজ হবে।