দুর্গা পুজোর আগেই উদ্বোধন হতে চলেছে নবনির্মিত টালা ব্রিজ(Tala Bridge)। শহরবাসীকে দুর্গাপুজোয় এই উপহার দিতে চলেছে রাজ্য সরকার। জানা যাচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে পুজো শুরুর কয়েক দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নবনির্মিত টালা সেতুর উদ্বোধন করবেন। গত সপ্তাহেই পূর্ত দপ্তরের দায়িত্ব পেয়েছেন মন্ত্রী পুলক রায়। দায়িত্বপ্রাপ্ত হয়েই তিনি জানিয়েছেন পুজোর আগে টালা ব্রিজ নির্মাণের কাজ শেষ করে তা জনসাধারণের জন্য খুলে দিতে চায় রাজ্য সরকার।

পূর্ত দপ্তরের মন্ত্রী পুলক রায়ের এই মন্তব্যের পরেই তৎপরতার সাথে কাজ শুরু করে পূর্ত দপ্তর। সূত্রের খবর মুখ্যমন্ত্রীর সচিবালয় থেকে সবুজসংকেত পেলেই ২৪ সেপটেম্বর নবনির্মিত টালা সেতুর(Tala Bridge) উদ্বোধন করা হবে। সেতুটি দৈর্ঘ্যে ৮০০ মিটার লম্বা এবং এটি তৈরি করতে খরচ পড়েছে ৪৬৮ কোটি টাকা।

আগামী মাসের ২৫ তারিখ মহালয়া। সাধারণত মহালয়া থেকেই কলকাতায় পুজো শুরু হয়ে যায়। তাই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই সেতুটি খোলার যাবতীয় প্রস্তুতি শেষ করে ফেলতে চায় পূর্ত দপ্তর। মনে করা হচ্ছে নতুন টালা সেতুটি(Tala Bridge) উদ্বোধনের পর উত্তরের যানজট অনেকটা কমে যাবে।

মাঝেরহাট সেতু ভেঙে পড়ার পর রাজ্য সরকার রাজ্যের সব সেতুর স্বাস্থ্য পরীক্ষা করে। সেখানে বিশেষজ্ঞরা পূর্ত দপ্তর কে জানায় টালা ব্রিজ অনেক পুরনো এবং ব্রিজের গায়ে অনেক ফাটল দেখা দিয়েছে। টালা সেতুটি ভেঙ্গে নতুন করে সেতু তৈরি করার প্রস্তাব দেন বিশেষজ্ঞরা। ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে টালা সেতুতে যান চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। পরে সেতুটি নবনির্মাণের কাজ চলতে থাকে। অবশেষে চলতি বছরের সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ব্রিজটি জনসাধারণের জন্য খুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।