এবার থেকে স্টেশনে আর থাকবেনা অনুসন্ধান কেন্দ্র(Enquiry Counter)। রেল স্টেশনে কোন সমস্যায় পড়লে সাহায্যের হাত বাড়ালে অনুসন্ধান কেন্দ্রগুলি। কিন্তু দেশের বহু রাজ্যে এই অনুসন্ধান কেন্দ্রগুলি নিয়ে বিভিন্ন অভিযোগ উঠে এসেছে। বহুবার যাত্রীরা অভিযোগ করেন তারা প্রয়োজন অনুযায়ী সুবিধা পান না। কিন্তু কিছু কিছু অনুসন্ধান কেন্দ্রের আবার গুরুত্বসহকারে যাত্রীদের সুবিধা অসুবিধার কথা দেখা হয়। কিন্তু রেল কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী এবার থেকে আর রেজিস্ট্রেশনগুলিকে থাকবেনা ইনকোয়ারি কাউন্টারগুলি।

সোমবারই এই সিদ্ধান্তের কথা জানায় রেলপথ মন্ত্রক। জানানো হয়েছে স্টেশনগুলোতে তদন্ত কাউন্টারগুলির(Enquiry Counter) নাম পরিবর্তন করে যাত্রীদের দিকে নতুন করে সাহায্যের হাত বাড়িয়ে দেবে ‘সহযোগ’ নামক কাউন্টার। জানা যাচ্ছে এই কাউন্টারেই যাত্রীরা নিজেদের সুবিধা অসুবিধা অনুযায়ী সাহায্য পাবেন। ইতিমধ্যেই রেলওয়ে বোর্ডের তরফে সমস্ত জোনাল রেলকে এই সংক্রান্ত আদেশের বিষয়ে জানানো হয়েছে।

এছাড়াও ভারতীয় রেলের সমস্ত জিএমকে এই আদেশ পাঠানো হয়েছে। জানা যাচ্ছে রেলওয়ে বোর্ডের প্যাসেঞ্জার মার্কেটিংয়ের এক্সিকিউটিভ ডিরেক্টর নীরজ শর্মা এই নির্দেশ জারি করেছেন। বিভিন্ন স্টেশনে ইনকোয়ারি কাউন্টারগুলিতে(Enquiry Counter) হুইল চেয়ার পাওয়া যায়। এছাড়াও যাত্রীদের সমস্যা অনুযায়ী তাদের সঠিকভাবে গাইড করা হয়। এর ফলে যাত্রীরা উপকৃত হন। এই পুরো বিষয়টি মাথায় রেখেই এর নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। অর্থাৎ এবার আর ইনকোয়ারি কাউন্টার নয়, এবার থেকে রেল স্টেশনগুলিতে দেখা যাবে ‘সহযোগ’ কাউন্টার।