অর্থনৈতিক সংকটে এই মুহূর্তে জেরবার শ্রীলংকা(Sri Lanka)। খাদ্যদ্রব্য থেকে শুরু করে বিদ্যুৎ, জ্বালানি কোনটাই নেই সেদেশে। তীব্র খাদ্য সংকটে ভুগছে শ্রীলংকার জনগণ। এমনকি টাকা থাকলেও আধপেটা খেয়ে দিন কাটাতে হচ্ছে সেখানকার জনগণকে।

কিছুদিন আগেই শ্রীলঙ্কাকে(Sri Lanka) ৭০ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্যে করবে এমনটাই ঘোষণা করেছিল বিশ্ব ব্যাংক। কিন্তু এতেও শ্রীলংকার পরিস্থিতির কোনো রকম উন্নতি ঘটেনি। তাই এবার ভারতের কাছে অর্থ সাহায্য চাইল শ্রীলঙ্কা। সার কেনার জন্য ভারতের কাছে ৫ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য চেয়েছে শ্রীলংকা।

শ্রীলংকার(Sri Lanka) এক প্রশাসনিক আধিকারিক ভারতের কাছে অর্থ সাহায্য চাওয়ার বিষয়টি জানিয়েছে। অন্যদিকে শ্রীলংকার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে জানিয়েছেন শীঘ্রই শ্রীলঙ্কায় তীব্র খাদ্য সংকট দেখা দেবে। কিন্তু সেই সংকট সমাধানের জন্য খাদ্যশস্য কেনার মত ক্ষমতা নেই বৈদেশিক ঋণের চাপে জর্জরিত শ্রীলংকার সরকারের।

শ্রীলংকার সূত্রের খবর ভারত ইতিমধ্যে ৫ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে। ঋণের চাপে জর্জরিত শ্রীলংকার সাধারণ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করেছে। এপ্রিল মাস থেকে বিক্ষোভ শুরু হলেও সাম্প্রতিক কালে এসে বিক্ষোভ আরো বৃদ্ধি পেয়েছে। এমনকি বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনাও লক্ষ্য করা গেছে অনেকবার। এই অবস্থা শ্রীলংকার পরবর্তী পদক্ষেপ কী হয় এখন সেটাই দেখার।