চুলে তেল তো সবাই লাগান। তাও ঝড়ছে চুল।কিন্তু কি জানেন তেল লাগানোর পর আপনি কি ভুল করেন? আমরা তো চুলে তেল লাগিয়ে নি কিন্তু আমরা অনেকেই জানি না চুলে তেল দেওয়ার সঠিক নিয়মগুলি কি কি। আজকে জেনে নিন চুলে তেল দেওয়ার সঠিক পদ্ধতি।

 

অনেকেই তেল(Oil) দিয়ে সঙ্গে সঙ্গেই চুল আঁচড়ানো শুরু করেন। কিন্তু এটা একদমই ঠিক নয়।মাথার ত্বকে ঘষে ঘষে তেল মাখার সময় ম্যাসেজের কাজ হয়ে যায়। এ সময় মাথার ত্বকের রোমছিদ্রগুলো খোলা থাকে আর চুলও ভীষণ ভঙ্গুর অবস্থায় থাকে। তেল মাখার পর পরই চুল আঁচড়ালে চুল ভেঙে পরে যার ফলে চুল পরার মত হয়।

 

 

অনেকেই মনে করেন মাথায় বেশি তেল(Oil) দিলে বেশি উপকার পাওয়া যাবে। এটা একদমই ভুল কথা । মাথায় অল্প তেলই কাজ করে। বরং চুলে বেশি তেল দেওয়া মানে হল বেশি শ্যাম্পু ব্যবহার তা চুলের প্রাকৃতিক তেল শুষে নেয়। এতে চুল আগের চেয়ে রুক্ষ ও মলিন হয়ে পড়ে। ফলে তেল দেওয়ার মূল উদ্দেশ্যই ব্যর্থ হয়ে যায়।

 

তেল(Oil) দেওয়ার পর মাথায় টেনে চুল বাঁধবেন না । এতে উপকারের থেকে ক্ষতি বেশি হয়।তেল দেওয়ার পর চুল কিছুটা দুর্বল ভঙ্গুর অবস্থায় থাকে যার জন্য চুল বেঁধে রাখলে গোড়ায় বেশি টান পড়ে এবং সহজেই চুল উঠে আসতে পারে। তাই তেল দেওয়ার পর চুল বেঁধে না রেখে ছেড়ে রাখুন।

Image source-google