সময়ের সাথে সাথে আমারে চোখের তলায় বলিরেখা বা রিংকেলস পড়তে শুরু করে।প্রতিদিনের অভ্যাস গুলির জন্য মুখে এই বয়সের ছাপ গুলি আরও বাড়তে পারে। চোখের নীচের বলিরেখা দেখা গেলে মুখের সার্বিক সৌন্দর্য নষ্ট হয়ে যায়। অনেক সময় আমরা বাইরে থেকে বিভিন্ন রকম কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ক্রিম ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ব্যবহার করুন ঘরোয়া উপায় আর মনোযোগ দিন আপনার রোজকার অভ্যাস এর ওপর। দেখবেন বলিরেখা কম পড়বে।আসুন আমরা জেনে নিন এই উপায় গুলি।

 

 

আনারসে আলফা হাইড্রোঅক্সিয়াল অ্যাসিড বলিরেখা (Wrinkles)দূর করতে বেশ কার্যকর। আনারসের রস চোখের চারপাশে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকে কোন প্রকার ইনফ্লামেশন তৈরি করে না যা ত্বকে জ্বালাপোড়া সৃষ্টি করে না।

 

কমলালেবুর রস বলিরেখা (Wrinkles)কমাতে অনেক সাহায্য করে। রোজ একটা করে কমলালেবু থেকে রস বের করে কটন বল চুবিয়ে চোখের নীচে লাগান, এভাবে দিনে দুইবার লাগান। ফ্রেশ কমলার রস লাগানো যাবে না – এটা মনে রাখতে হবে। কয়েক সপ্তাহ পরে দেখবেন যে, বলিরেখা উল্লেখযোগ্য পরিমাণে দূর হয়েছে।

 

 

কলার মসৃণ প্যাক বলিরেখা (Wrinkles)দূর করে দেবে। একটি পাকা কলা এবং এক চা চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের তলায় এবং পুরো মুখে লাগাতে পারেন । টকদই ত্বক ময়োশ্চারাইজ করে থাকে এবং কলার ভিটামিন এ ত্বকের কালো দাগ দূর করে বলিরেখা দূর করে থাকে।

 

বলিরেখা, শুষ্কতা এবং কালো দাগ দূর করে ত্বকে প্রাকৃতিকভাবে পুষ্টি জোগাতে কফির ফেসপ্যাক এর জুড়ি মেলা ভার।এক টেবিল চামচ কফি পাউডার

এক টেবিল চামচ মধু প্রথমে এই উপাদান দুটি ভালো করে মিশিয়ে একটি পেস্ট বানিয়ে নিন তারপর পুরো মুখে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করে নিন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। এবার ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন এবং হালকা কোনো মাইল্ড ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

ত্বকের বলিরেখা সারাতে হলুদ বাটা, বেসন, কাঁচা দুধ একসাথে মিশিয়ে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এতে ত্বকের বলিরেখা সমস্যা দূর হয়.

 

মুখের উজ্জ্বলতা এবং বলিরেখা দূর করতে গোলাপ অনেক কার্যকরী।আপনি নিজেই বাড়িতেই তৈরি করতে পারেন। গোলাপ ফুলের পাপড়ি জলে ভিজিয়ে রেখে তৈরি করা হয় গোলাপ জল।এটি প্রাকৃতিক টোনার হিসেবে কাজ করে, যা চেহারার বলিরেখা দূর করে ত্বককেg টানটান করে।গলাপফুলের রস ত্বককে সতেজ রাখে এবং ত্বকের রুক্ষতা দূর করবে।

Image source -google

আরও পড়ুন chocolate Barfi:বরফি তো অনেক রকম খেয়েছেন কিন্তু চকলেট বরফি খেয়েছেন কখনো?