বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু(WHO)-এর করোনায় মৃতের সংখ্যা গণনার কার্যপদ্ধতি নিয়ে প্রশ্ন তুলল ভারত। জানা যাচ্ছে শনিবার ভারতের তরফ থেকে অভিযোগ করা হয়েছে যে ভারতের মত এত ব্যাপক জনসংখ্যার একটি দেশে করোনায় মৃত্যুর পরিসংখ্যান নির্ণয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাণিতিক মডেল কার্যকর নয়।

ভারতের তরফ থেকে এও বলা হয় যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার(WHO) একই মডেল কি করে বিশ্বের একাধিক দেশের ক্ষেত্রে সমান ভাবে কার্যকর হয় যেখানে সবকটি দেশের জনসংখ্যার তারতম্য বিস্তর। এ বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে জানিয়েছেন, ‘এই ধরণের একটি মডেল যা কম জনসংখ্যার দেশের ক্ষেত্রে প্রযোজ্য তা ভারতের ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে।’

ভারত সরকারের দেওয়া তথ্য অনুযায়ী দেশে কোভিডে মৃতের সংখ্যা এখনো পর্যন্ত ৫.২ লক্ষ যেখানে বিভিন্ন রিপোর্টে প্রকাশিত তথ্য অনুসারে এই মৃত্যুর সংখ্যা কমপক্ষে ৪০ লাখের কাছাকাছি। তাই অনেক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ মনে করছেন ভারতে করোনায় মৃতের প্রকৃত সংখ্যা যাতে প্রকাশ্যে না আসে সেই জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাণিতিক মডেল নিয়ে প্রশ্ন তুলছে ভারত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) করোনায় মৃত্যুর পরিসংখ্যান নির্ণয়ে সরাসরি করোনার কারণে মৃত্যু, পোস্ট কোভিড মৃত্যু এবং মহামারীর কারণে চিকিৎসা পরিষেবা না পেয়ে মৃতের সংখ্যা আলাদা আলাদা ভাবে উল্লেখ করেছে। ভারতের অভিযোগ যে ভারতে মৃতের সংখ্যা নির্ণয় করতে হু যে পদ্ধতি প্রয়োগ করেছে তা বাইরের বিভিন্ন দেশ যেমন আমেরিকা, জার্মানি, ফ্রান্সের ক্ষেত্রে প্রয়োগ করা হয়নি।

এমনকি ভারত এও অভিযোগ করেছে যে অপেক্ষাকৃত কম জনসংখ্যার দেশ গুলিতে হু এর মডেল যেমনভাবে কাজ করবে, ভারতের মত বৃহৎ জনসংখ্যার দেশে মডেলটি একই ভাবে কাজ করতে পারে না।