ইতিমধ্যেই গরমকাল চলে এসছে। আমাদের কমবেশি সবাইকেই বেরোতে হয় এই কাঠফাটা রোদে। সে চাকরির জন্য হোক, পড়াশোনা কিংবা বাড়ির কাজে। রোদ্দুরে ত্বক পুড়লে ক্ষতি হবেই, একা সানস্ক্রিনের সাধ্য নেই তা থেকে আপনাকে রক্ষা করার। একটু হলেও ট্যান (tan)পড়বে আপনার শরীরে। কিন্তু কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি সহজেই হাতে পায়ে ট্যান ওঠাতে পারবেন।

 

 

টমেটোর মধ্যে আছে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। যা রোদে পোড়া দাগ দূর করতে অনেক কার্যকরী। হাতে পায়ে বা শরীরের যেকোনো জায়গায় যদি রোদে পোড়া কালো দাগ থাকে তবে টমেটো আর লেবুর একটা মিশ্রন বানান এবং নিয়মিত হাতে-পায়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন । লেবু এবং টমেটো হল কালো দাগ দূর করার জন্য একটি যাদুকরী সমন্বয়।

 

 

মধুর মধ্যে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা ত্বকে ট্যান (Tan)পড়ার সম্ভাবনা দূর করে। মধু ও অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে নিন। পুরো হাতে পায়ে মিশ্রণটি লাগিয়ে অপেক্ষা করুন, যতক্ষণ না তা শুকিয়ে যাচ্ছে। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। ট্যান উঠে যাবে।

 

 

একটি পাত্রে দু’চামচ চালের ময়দা আর পর্যাপ্ত পরিমাণে কাঁচা দুধ যোগ করে একসঙ্গে মিশিয়ে একটি পেস্ট প্রস্তুত করুন। এবার পেস্টটি উভয় পায়ে প্রয়োগ হালকা হাতে মাসাজ করুন। এটি ত্বককে এক্সফোলিয়েট করতে এবং রোদে পোড়া দাগ দূর করে । কমপক্ষে ১৫-২০ মিনিটের জন্য ত্বকে রেখে দিন। ঠান্ডা জল দিয়ে পা ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই প্যাকটি ব্যবহার করলে আস্তে আস্তে রোদে পোড়া ট্যান (Tan)উঠে যাবে।

 

একটি পাত্রে দুই চামচ বেসন আর চামচ হলুদ গুঁড়ো এবং এতে প্রয়োজনীয় পরিমাণ গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন।নিয়মিত হাতে-পায়ে লাগিয়ে ভালোভাবে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করবেন। ট্যান উঠে যাবে।

Image source-googlekanch kolar kofta:কাঁচ কলার কোফতা কোনোদিন বানিয়ে না থাকলে আজকেই বাড়িতে বানিয়ে ফেলুন