উত্তরপ্রদেশ বিধানসভার পরবর্তী দলনেতা হচ্ছে সমাজবাদী পার্টির প্রধান তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav)।জানা যায় সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব। এ বার উত্তরপ্রদেশ বিধানসভায় বিরোধী দলনেতার দায়িত্ব নিজের কাঁধে তুলে নিলেন তিনি।

 

জানা যায় শনিবার দলের রাজ্য অফিসে আইনসভা দলের বৈঠকে সর্বসম্মতিক্রমে সমাজবাদী পার্টির পরিষদীয় দলের নেতা নির্বাচিত করা হয় উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবকে।সূত্রের খবর সদ্যসমাপ্ত বিধানসভা ভোটে মৈনপুরী জেলার করহল বিধানসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)।চলতি সপ্তাহেই আজমগড়ের সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। অখিলেশ জানিয়েছিলেন, ২০২৪ সালের লোকসভা নজরে রেখে রাজ্য রাজনীতিতে আরও বেশি সময় দিতে চান তিনি। সে কারণেই বিধায়ক পদ রেখে সাংসদ পদে ইস্তফা দিয়েছেন। অখিলেশের সঙ্গেই রামপুরের সাংসদ পদে ইস্তফা দেন এসপি-র আর এক প্রাক্তন মন্ত্রী তথা সদ্যনির্বাচিত বিধায়ক আজম খান।

 

মূলত একদিন আগেই দ্বিতীয় বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন যোগী। তার পরই শনিবার এসপি নেতৃত্ব জরুরি বৈঠক করেন। সেখানেই সর্বসম্মতিতে বিরোধী দলনেতা হিসেবে অখিলেশের নামে সিলমোহর পড়ে। বৈঠক শেষে এসপি মুখপাত্র জানিয়ে দেন, বিধানসভায় বিরোধী শিবিরের হয়ে নেতৃত্ব দেবেন অখিলেশ। তার জন্য শীঘ্রই শরিক দলগুলির সঙ্গে বিশদ আলোচনায় বসবেন তিনি।

 

আরো পড়ুন:Yogi : মুখ্যমন্ত্রী যোগীর শপথগ্রহণ অনুষ্ঠানে নেই প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা