বিগত ১২ দিনের বিধ্বংসী যুদ্ধে ছারখার হয়ে গেছে ইউক্রেনের বড় বড় শহর গুলি। রুশ সেনা ইউক্রেনের বড় বড় শহর যেমন কিয়েভ, খারকিভ, সুমি, মারিউপোল শহরগুলিতে ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। এই অবস্থায় সুমি(Sumy)তে আটকে থাকা ৭০০ জন ভারতীয় পড়ুয়াকে উদ্ধার করা ভারতের কাছে ছিল সব থেকে বড় চ্যালেঞ্জ। কিন্তু আশঙ্কার মেঘ কাটিয়ে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে অবশেষে সুমি(Sumy) থেকে সরানো গেছে ভারতীয় পড়ুয়াদের।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী(Arindam Bagchi) টুইট করেন, ‘এটা জানাতে পেরে আনন্দিত যে আমরা সুমি থেকে সমস্ত ভারতীয় ছাত্রদের সরিয়ে দিতে পেরেছি। তাঁরা বর্তমানে পোলতাভার পথে রয়েছেন। যেখান থেকে তাঁরা পশ্চিম ইউক্রেনের ট্রেনে উঠবেন। তাঁদের বাড়িতে আনার জন্য অপারেশন গঙ্গার অধীনে বিমানগুলিও তৈরি রয়েছে।’

ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের উদ্ধারকার্য নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে ফোনে কথা বলেন। জানা যাচ্ছে সুমি(Sumy)তে আটকে থাকা যে ৭০০ ভারতীয় পড়ুয়াকে সরানো হয়েছে তাদের বেশিরভাগই পড়ত সুমি স্টেট ইউনিভার্সিটিতে(Sumy State University)। কিন্তু সুমিতে রাশিয়ার ক্রমাগত আক্রমণের ফলে ভারতীয় পড়ুয়াদের উদ্ধারকার্য নিয়ে উদ্বেগে ছিল বিদেশমন্ত্রক। কিন্তু আশঙ্কার মেঘ কাটিয়ে তাদের প্রত্যেকে সরানো গেছে। জানা যাচ্ছে অপারেশন গঙ্গার অধীনে বিমানগুলি তাদের নিয়ে দেশে ফেরার জন্যও প্রস্তুত।