বিশ্বকাপের(FIFA World Cup 2022) উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে শনিবার গভীর রাতে দোহায় পা রাখলেন সৌদি আরবিয়ার যুবরাজ মহম্মদ বিন সলমন আল সৌদ। গত তিন বছর ধরে চলা আঞ্চলিক বিরোধের নিস্পত্তি ঘটার পর সৌভাতৃত্য বোধের ডাকে সারা দিয়েছি সৌদি যুবরাজেরর এই কাতার ভ্রমণ মনে করা হচ্ছে।

দ্য আমিরি দিওয়ান অব কাতারে উল্লেখ করা হয়েছে, সৌদির যুবরাজ মহম্মদ বিন সলমন আল সৌদকে কাতারে স্বাগত জানানোর জন্য উপস্থিত ছিলেন কাতারের এমির তামিম বিন হামাদ আল থানির সহকারী শেখ আবদুল্লাহ বিন হামাদ আল থানি।

দোহা উগ্রপস্থাকে সমর্থন করে এই অভিযোগে, ২০১৭ সাল থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরিন এবং মিশর কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল। যদিও দোহা বারবার তার বিরুদ্ধে ওঠা এই অভিযোগ অস্বীকার করেছে। যদিও এই সমস্যা এখনও অতীত। সম্পর্ক ঠিক জায়গায় নিয়ে আসতে রিয়াদ এবং কায়রো নিজেদের তরফ থেকে পদক্ষেপ নিয়েছে এবং কাতারে নিজেদের রাষ্ট্রদূত নিয়োগ করেছে। যদিও আবু ধাবি এবং মানামা এখনও সেই পথে হাঁটেনি। ভ্রমণ এবং ব্যাণিজ্যিক সম্পর্ক চালু করেছে বাহরিন।

২০১৭ সালে ক্রাউন্ট প্রিন্স হিসেবে দায়িত্ব গ্রহণের পর গত বছর প্রথম বার অফিসিয়াল ট্রিপে কাতারে আসেন প্রিন্স মহম্মদ। এই প্রথম বার গাল্ফ নেশনে আয়োজিত হচ্ছে ফিফা বিশ্বকাপ(FIFA World Cup 2022)।

 

Image source – Google