হিন্দি সিনেমা ইন্ডাস্ট্রির প্রথম সারির সেরা অভিনেত্রীদের মধ্যে অন্যতম হলেন রেখা (Rekha)। তার ব্যক্তিত্ব, সৌন্দর্য্যে বশ করে নিয়েছিলেন কোটি যুবকের হৃদয়। সেই চিরসবুজ অভিনেত্রী রেখার আজ জন্মদিন। আজ ৬৮ বছর বয়সে পা দিলেন তিনি।
রেখার নাম শুনলে আজও হিন্দি সিনেমাপ্রেমীদের অন্তরে বেড়ে যায় উত্তেজনার পারদ। বরাবরই সময়ের চেয়ে অনেক বেশি আপডেট ছিলেন তিনি। বলিউডে তার সমসাময়িক অন্যান্য নায়িকাদের মধ্যে একজন স্মার্ট, স্টাইলিশ, আকর্ষণীয় অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পেরেছিলেন রেখা (Rekha)।
দশকের পর দশক ধরে দর্শকের মন জয় করে এসেছেন রেখা (Rekha)। ১৮০ টিরও বেশি চলচ্চিত্রে কাজ করে রেখা অভিনয়ে তার দক্ষতা এবং বহুমুখিতার পরিচয় দিয়েছেন যা কার্যকরভাবে গ্ল্যামারাস চরিত্র থেকে নেতিবাচক চরিত্র উভয়েরই ভারসাম্য বজায় রাখে।
রেখা (Rekha) প্রবীণ তামিল অভিনেতা জেমিনি গণেশন এবং তেলেগু অভিনেতা পুষ্পভল্লির কন্যা। ১২ বছর বয়সে, তিনি তেলেগু চলচ্চিত্র রাঙ্গুলা রত্নমে আত্মপ্রকাশ করেন। সাওয়ান বাঁধন-এ প্রধান চরিত্রে বলিউডে তার অভিষেক হয়। এরপর থেকে তিনি গুলজারের ইজাজত, শশী কাপুরের উৎসব, মুজাফফর আলীর উমরাও জান এবং হৃষিকেশ মুখার্জির খুবসুরাতের মতো চলচ্চিত্রে প্রশংসিত অভিনয় দিয়ে তার কর্মব্যাপী জীবনে ভূষিত হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার এবং পদ্মশ্রী এর মতন পুরস্কারে।
রেখা হিসেবে সর্বজন শ্রদ্ধেয় অভিনেত্রীর সম্পূর্ণ নাম হলো ভানুরেখা গণেশন। সমগ্র কেরিয়ার জুড়ে নির্মমভাবে ট্রোলড হতে হয়েছিল তাকে। কিন্তু পরবর্তীতে সবচেয়ে গ্ল্যামারাস অভিনেত্রীদের একজন হয়ে ওঠেন রেখা (Rekha)। যদিও তার জীবন ট্র্যাজেডি এবং জনসাধারণের উপহাসের অংশ ছিল। কিন্তু তিনি তার পেশাগত জীবনে মানদণ্ড স্থাপন করতে পেরেছিলেন।
বড়ো পর্দায় অভিনয় করা থেমে গেলেও কিন্তু ৬৮ বছর বয়সেও তার সৌন্দর্য অনস্বীকার্য।
আরও পড়ুন…Asha Bhonsle : জন্মদিনে ফিরে দেখা আশাজির সুরেলা জীবন