পঞ্জাব সফরের পথে মোদীর নিরাপত্তা বিঘ্নের ঘটনায় (security breach during PM Modis Punjab visit) তিন সদস্যের কমিটি (three-member committee) গঠন করল কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক (Union Home Ministry)।

রাজনৈতিক মহলের বিশেষজ্ঞদের দাবি এবার তদন্তের নামে শুরু হবে দড়ি টানাটানি। ইতিমধ্যেই এই ঘটনার জন্য পঞ্জাব সরকার গঠিত দুই সদস্যের তদন্ত কমিটিকে প্রত্যাখান করেছে কেন্দ্রীয় বিজেপি নেতৃত্ব।

এবার কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রক(Home ministry) পৃথকভাবে গোটা ঘটনার তদন্ত করবে বলে জানা গিয়েছে। বৃহস্পতিবার পৃথক তদন্তের কথা ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক টুইট করে জানিয়েছে প্রধানমন্ত্রীর নিরাপত্তা ঘাটতির বিষয়টি যথেষ্ট গুরুতর।

কোনওভাবেই তা লঘু করে দেখা উচিত নয়। তিন সদস্যের এই কেন্দ্রীয় তদন্ত দলের নেতৃত্ব দেবেন ক্যাবিনেট সেক্রেটারিয়েট সচিব (নিরাপত্তা) সুধীর কুমার সাক্সেনা,

ইন্টেলিজেন্স ব্যুরোর জয়েন্ট ডিরেক্টর বলবীর সিং এবং এসপিজির ইনস্পেক্টর জেনারেল এস সুরেশ অন্তর্ভুক্ত থাকবেন। কমিটিকে দ্রুত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক গোটা ঘটনা নিয়ে পাঞ্জাবের(Punjab) রাজ্য সরকারকে অবিলম্বে একটি রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছে। তবে সাংবাদিক সম্মেলন করে রাজ্য সরকারের হয়ে ইতিমধ্যেই নিজের বক্তব্য রেখেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি।

বিক্ষোভের কারণে হুসাইনিওয়ালা থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরের এক ফ্লাইওভারের উপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয় প্রায় ২০ মিনিট আটকে থাকার পরও, পঞ্জাবের(Punjab) মুখ্যমন্ত্রী জোরের সঙ্গে দাবি করেছেন, নিরাপত্তার কোনও ত্রুটি ছিল না সেদিন। এ ঘটনায় অবাক অনেকেই।