অসমে ভয়াবহ বন্যার(Assam Flood) কবলে বিপর্যস্ত হয়েছেন ৬ লক্ষেরও বেশি মানুষ। জানা যাচ্ছে অসমের বন্যা পরিস্থিতিতে একের পর এক কৃষিজমি, বসতি জলের তলায় চলে যাচ্ছে। সূত্রের খবর এখনো পর্যন্ত বন্যায় প্রাণ হারিয়েছেন ৯ জন। পাশাপাশি ভূমিধসে ঘরছাড়া হয়েছেন লাখ লাখ মানুষ।

অসমের ২৭ টি জেলা মিলিয়ে ক্ষতির মুখে পড়েছেন প্রায় ৬ লক্ষ ৬২ হাজার মানুষ। নগাঁও এবং কাছাড় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যাচ্ছে। নগাঁও-এ ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ২.৮৮ লক্ষ মানুষ এবং বাছারে ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ১.১৯ লক্ষ মানুষ।

বন্যায়(Assam Flood) বুধবার আরো একজন মারা যান যার ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় নয়। সেখানে বিভিন্ন জেলার ১৩৫ টি ত্রাণ শিবিরে প্রায় ৪৮ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন এবং ১১৩ টির বেশি ত্রাণ বন্টন কেন্দ্র গড়ে তোলা হয়েছে।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ঘোষণা করেছেন সেখানের বন্যা বিধ্বস্ত(Assam Flood) এলাকাগুলোকে পূনর্গঠনের জন্য তিনি ১৫০ কোটি টাকা ত্রাণ হিসেবে বরাদ্দ করেছেন। এছাড়াও অসমের বন্যা বিপর্যয়ের জন্য কেন্দ্রীয় সরকার ১০০০ কোটি টাকা সাহায্য ঘোষণা করেছে।

একনাগাড়ে বৃষ্টিপাতের ফলে আসামের ডিমা হাসাও বারাক উপত্যকায় ধ্বস নেমেছে। যার জেরে সেখানে রেল চলাচল বন্ধ হয়ে গিয়েছে। ফলে অসমের সাথে ত্রিপুরা, মিজোরাম, মনিপুরের সড়ক ও রেলপথে যোগাযোগ কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তবে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন রেল ফের চালু হতে সময় লাগবে ৪৫ দিন এবং সড়কপথ সংস্কারের পর চালু হতে সময় লাগবে দু-তিন দিন।