আমরা আমাদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। অনেক সময় আমরা মুখের চুলের যত্ন করতে গিয়ে আমরা ও শরীরের বিভিন্ন অংশে যত্ন নিতে ভুলে যাই। অনেক সময় আমাদের বগলের কালো দাগ অনেক সময় আমাদের অস্বস্তিতে ফেলে দেয়। যার ফলে স্লিভলেস জামা পরতে আমরা ইতস্তত বোধ করি। অনেক সময় যা দেখতে খুবই খারাপ লাগে। তবে কিছু ঘরোয়া উপায় আছে যা দিয়ে আপনি এই কালো দাগ থেকে মুক্তি পেতে পারেন। আজকে জেনে নিন সেই ঘরোয়া উপায় গুলি।

 

বগলের কালো দাগ দূর করতে গোলাপের পাপড়ি বেশ কার্যকরী। একচা চামচ গোলাপের পাপড়ির গুঁড়া, অলিভ অয়েল, লেবুর রস ও মধু নিয়ে একটি মিশ্রণ বা পেস্ট তৈরি করুন।বগলে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর চিনি দিয়ে স্ক্রাব করুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

 

এক চামচ করে বেসন, টকদই, পাতিলেবুর রস আর এক চামচ চিনি একসঙ্গে মিশিয়ে নিয়ে বগলে ১০ মিনিট ঘষে মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন।আমরা নিয়মিত হাত, পা ও মুখের ত্বকের যত্ন নিই। কিন্তু হাঁটু ও বগলেয়ের যত্ন নেয়ার কথা ভুলে যাই। নিয়মিত ব্যবহার করলে কোন বগলে হাঁটুর কালো

 

শেভিংয়ের পর অ্যাপেল সিডার ভিনিগার তুলো দিয়ে মিনিট পাঁচেক বগলে ভিজিয়ে রাখুন। সপ্তাহে অন্তত ৩-৪ দিন এভাবে অ্যাপেল সিডার ভিনিগার লাগালে সহজেই বগলের কালচে দাগ দূর হয়ে যাবে।

 

এক চামচ কফি নিয়ে তাতে অ্যালো ভেরা জেল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তা বগলেতে ঘষুন। কয়েক মিনিট ঘষার পর কফির রং বদলাতে শুরু করলে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। সপ্তাহে দু’ থেকে তিনবার করলে সুফল পাবেন।

Image source-google