অশনির প্রভাবে বিগত বেশ কয়েকদিন ধরে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় বৃষ্টিপাত লক্ষ্য করা গেছে। আবার অন্যদিকে ভারতবর্ষের দিল্লি, চন্ডিগড় এর মত এলাকায় তাপপ্রবাহে নাজেহাল হয়েছে দেশবাসী। এই অবস্থায় মৌসম ভবন জানিয়েছে নির্ধারিত সময়ের আগেই ভারতবর্ষে প্রবেশ করছে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু(Monsoon Update)।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ইতিমধ্যেই উত্তরবঙ্গের বেশকিছু জেলায় প্রবল বৃষ্টিপাত হচ্ছে। অন্যদিকে আবহাওয়া দপ্তর জানিয়েছে দক্ষিণবঙ্গে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। তবে দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের(Monsoon Update) সম্ভাবনা রয়েছে।

মৌসম ভবন জানিয়েছে আজই দক্ষিণ আন্দামান সাগরে ডুকছে বর্ষা(Monsoon Update)। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং নিকোবর দ্বীপপুঞ্জে বর্ষা ঢুকবে। প্রতিবছর সাধারণত যেই সময়ে বর্ষা ঢোকে তার এক সপ্তাহ আগেই বর্ষা ঢুকবে ভারতের মূল ভূখণ্ডে। জানা যাচ্ছে ভারতের মূল ভূখণ্ড এবং কেরলে আগামী ২৭শে মে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ঢুকতে পারে।

উত্তরবঙ্গের বেশ কিছু জেলা যেমন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে এই কদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়াও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝড়ো হাওয়াও বইতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। সাথে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গে। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। সাথে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনাও আছে বলে জানা যাচ্ছে।