দেশীয় বাজারে গমের দাম বেড়েই চলেছে। সেই সমস্যা সমাধানে গমের দাম নিয়ন্ত্রণ করতে গম রপ্তানির(Wheat Export) ওপর নিষেধাজ্ঞা আরোপ করল কেন্দ্র। জানা যাচ্ছে দেশীয় বাজারে গমের দাম কমানোর জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার এই বিষয়টি ঘোষণার সঙ্গে সঙ্গেই তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে নিষেধাজ্ঞা। নিষেধাজ্ঞা জারি করার পর ভারত সরকার জানিয়েছে যেসব রপ্তানি চালানের ক্রেডিট লেটার বিজ্ঞপ্তির আগেই ইস্যু করা হয়েছে একমাত্র সেগুলোর চালান যেতে দেওয়ার অনুমতি দেওয়া হবে।

গম রপ্তানি(Wheat Export) যাতে অবিলম্বে নিষিদ্ধ করা হয় সেই নিয়ে শুক্রবার রাতে ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড এর তরফে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কিন্তু হঠাৎ এই নিষেধাজ্ঞা চাপানো কারণ কি?

কেন্দ্রের তরফে জানানো হয়েছে গত বছরের তুলনায় চলতি বছরে আটার দাম প্রায় ১৩ শতাংশ বেড়েছে যার জেরে সমস্যায় পড়েছেন মধ্যবিত্তরা। মুদ্রাস্ফীতির ফলে গমের দাম বেড়েছে, ফলে বেড়েছে আটার দামও।

জানা যাচ্ছে বর্তমানে বাজারে আটার দাম কেজিপ্রতি ৩২.৯১ টাকা যার দাম গত বছর ছিল ২৯.১৪ টাকা প্রতি কেজি। চলতি বছরে গমের দাম একদিকে বেড়েছে, কিন্তু আটার চাহিদা সমান থাকলেও আটার উৎপাদন এবং মজুত কমেছে। পাশাপাশি বাইরে দেশে গম রপ্তানি(Wheat Export) হয়ে যাওয়ার সমস্যা আরও বেড়েছে। তাই দেশীয় বাজারে যাতে আটার দাম কমে সেই লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।