বিরিয়ানি খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছে। ছোট থেকে বড় সবার প্রিয় হচ্ছে বিরিয়ানি।কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে বিরিয়ানি না হলে যেন ব্যাপারটা ঠিক জমে না।বেশিরভাগ বিরিয়ানি চিকেন আর মটন হয়। কিন্তু এবার নিরামিষ প্রেমীদের জন্য বানিয়ে ফেলুন সোয়াবিন দিয়ে বিরিয়ানি। সয়াবিনে অনেক প্রোটিন আছে যা বাচ্চাদের জন্য অনেক ভালো।সয়াবিন বিরিয়ানি খেতে যেমন দুর্দান্ত বানানোর তেমনি সহজ। চলুন আজকে জেনে নিন সয়াবিন বিরিয়ানি (Soybean biryani)বানানোর রেসিপি।

 

সয়াবিন বিরিয়ানি (Soybean biryani)বানানোর জন্য প্lপ্রথমে যতটুকু চালের বিরিয়ানী রান্না করবেন ততটুকু চাল ভাপিয়ে নিন। জল ঝরিয়ে নিন । বাসমতী চাল হলে ভালো। পোলাও চাল হলেও চলবে। এরপর সোয়াবিন গুলোকে হালকা জলে ভাপিয়ে নিন।

 

 

একই তেলে পেঁয়াজগুলোকে লালচে করে ভাজুন |

তারপর আদা,রসুন ও পেঁয়াজবাটা, লঙ্কা বাটা, লবন ও সামান্য জল দিয়ে নাড়তে থাকুন |ঝোল ঘন হলে তাতে সোয়াবিন মশলা দিয়ে রান্না করে নামিয়ে লেবুর রস দিন |

 

 

 

এরপর সোয়াবিন গুলো মশলা সহ একটি বাটিতে উঠিয়ে নিন। ওই একই ওই হাঁড়িতে 1 লেয়ার ভাপানো চাল দিয়ে তার উপর চিংড়ি গুলো মশলাসহ ছড়িয়ে দিন। উপরে আরেক লেয়ার চাল দিয়ে সাজিয়ে বেরেস্তা ছিটিয়ে দিন। একে একে বিরিয়ানি মশলা, কেওড়া জল, পুদিনা পাতা, লবণ এবং গোলাপ জল দিয়ে নাড়াচাড়া করে ভালোভাবে মিশিয়ে নিন।এবার পাত্রের মুখ ভালোমত বন্ধ করে দমে রাখুন এক ঘণ্টা। পেঁয়াজ বেরেস্তা,ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন ঝটপট মজাদার সোয়াবিন বিরিয়ানী (Soybean biryani)

Image source-google