স্নাতক স্তরের পড়ুয়াদের এতদিন পর্যন্ত ইন্টার্নশিপ করার জন্য কোনো বাধ্যবাধকতা ছিল না। কিন্তু এবারে ইন্টার্নশিপ করার জন্য ইউজিসির(UGC) তরফ থেকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কাছে নির্দেশিকা পাঠানো হলো। নির্দেশিকার বলা হয়েছে প্রত্যেক স্নাতক স্তরের পড়ুয়াদের কে গবেষণার জন্য ইন্টার্নশিপের আবেদন অবশ্যই জানাতে হবে।

জানা যাচ্ছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক স্নাতক স্তরে ইন্টার্নশিপ বাধ্যতামূলক করার জন্য একটি নির্দেশিকা তৈরি করেছে। ২০২০ সালের জাতীয় শিক্ষানীতির গাইডলাইন অনুসরণ করে ইউজিসি(UGC) এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তৈরি এই নির্দেশিকায় বলা হয়েছে এবার থেকে স্নাতক স্তরের পড়ুয়াদের এক বছর পর সার্টিফিকেট দেওয়া হবে।

নির্দেশিকায়(UGC) এমনটাও বলা রয়েছে যে দু’বছর পরে ডিপ্লোমা সার্টিফিকেট পাওয়া যাবে। তবে পড়ুয়ারা ৮ থেকে ১০ সপ্তাহ ইন্টার্নশিপের মধ্যে থাকলেই মিলবে এই সার্টিফিকেট। শুধু সার্টিফিকেটই নয়, সাথে বাড়বে তাদের ক্রেডিট পয়েন্ট। ইন্টার্নশিপের ফলে প্রত্যেকে ১০ পয়েন্ট করে পাবেন বলে জানানো হয়েছে নির্দেশিকায়।

নির্দেশিকায় আরও জানানো হয়েছে যে ডিপ্লোমা সার্টিফিকেট পাওয়ার পর পড়ুয়ারা যদি চায় তাহলে তারা পড়াশোনা বন্ধ করতেই পারে। কিন্তু পড়াশোনা চালিয়ে যেতে গেলে সম্পূর্ণ স্নাতক স্তরে তাদের মোট দুবার ইন্টার্নশিপ করতে হবে। প্রথম ইন্টার্নশিপটি দ্বিতীয় সেমিস্টারের পর, এবং দ্বিতীয় ইন্টার্নশিপ চতুর্থ সেমিস্টারের পর করতে হবে। এরকম ভাবে প্রায় ৮ থেকে ১০ সপ্তাহ গবেষণার ইন্টার্নশিপ করলেই তবে ওই পড়ুয়া ডিগ্রী পাওয়ার যোগ্য হবে।