দেশজুড়ে করোনার(Covid 19) দৈনিক সংক্রমণ এক লাফে ২৫% বেড়েছে। করোনা গ্রাফ এই মুহূর্তে ঊর্ধ্বমুখী হলেও আইসিএমআর জানিয়েছে চতুর্থ ঢেউয়ের কোনোরকম আশঙ্কা নেই। তাই উপযুক্ত বিধিনিষেধ মারলেই আটকানো যাবে করোনা সংক্রমণ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের প্রকাশ করা বুলেটিন রিপোর্ট অনুসারে গত ২৪ ঘন্টায় দেশে মোট ৩২০৫ জন করোনা(Covid 19) আক্রান্ত হয়েছেন। কিন্তু গতকাল এই সংখ্যাটা ছিল আড়াই হাজারের কিছু বেশি। অর্থাৎ একদিনে সংক্রমণের হার বেড়েছে ২৪.৮%।

গত ২৪ ঘন্টায় মোট করোনা(Covid 19) আক্রান্তের মধ্যে শুধু দিল্লিতেই আক্রান্ত হয়েছেন ১৪১৪ জন। এই মুহূর্তে দেশে করোনার অ্যাক্টিভ কেসের হার ০.৫%। এখনো পর্যন্ত দেশে করোনায় মৃত্যু হয়েছে ৫লক্ষ ২৩ হাজার ৯২০। তার মধ্যে গতকাল দেশে প্রাণ হারিয়েছেন ৩১ জন।

স্বস্তির বিষয় এই যে সংক্রমণের হার ঊর্ধ্বমুখী হলেও দেশের সুস্থতার হারও ঊর্ধ্বমুখী। এখনো পর্যন্ত দেশে করোনা মুক্ত হয়েছেন ৪ কোটি ২৫ লক্ষ ৪৪ হাজার ৬৮৯ জন। তার মধ্যে গতকাল সুস্থ হয়েছেন ২৮০২ জন। অর্থাৎ এই মুহূর্তে দেশে সুস্থতার হার ৯৮.৭৪%।

করোনার দ্বিতীয় ডোজ ও বুস্টার ডোজের মধ্যের সময়সীমা ৯ মাস থেকে কমিয়ে ৬ মাস করা যায় কিনা সেই বিষয়ে আজ কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটির বৈঠক হওয়ার কথা ছিল। স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক সূত্রে জানা গেছে দেশে এখনো পর্যন্ত ১৮৯ কোটি ৪৮ লক্ষেরও বেশি ডোজ টিকা দেওয়া সম্ভবপর হয়েছে।