আইসিএসই ও সিবিএসসি বোর্ড গুলির মত এই বছরে দুই ধাপে উচ্চ মাধ্যমিক(Higher Secondary) পরীক্ষা নিতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ইতিমধ্যেই আইসিএসই ও সিবিএসসি বোর্ডের বোর্ড পরীক্ষা সেমিস্টার ওয়ান এবং সেমিস্টার দুই করে ছয় মাস অন্তর অন্তর পরীক্ষা হয়। সেই ধাঁচেই রাজ্যের উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে সংসদ।

এরই মাঝে রাজ্য সরকার স্কুল উচ্চশিক্ষা নিজস্ব শিক্ষানীতি তৈরি করার জন্য একটি কমিটি তৈরি করেছে যার বৈঠক বসছে আগামী ৬ ই মে। সেই দিন এই বিষয়টি নিয়ে বৈঠক আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এই বিষয়ে বলেন, ‘আগামী ৬ তারিখ কমিটির বৈঠক রয়েছে। ওই দিন আলোচনার পর যা বলার বলব।’

কিছুদিন আগেই উচ্চমাধ্যমিক(Higher Secondary) পরীক্ষা শেষ হল। এই পরীক্ষাতেই সেমিস্টার সিস্টেমে পরীক্ষা নিতে চেয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু সময়ের অভাবে তা সম্ভবপর হয়ে ওঠেনি। তাই এবার আগে থেকেই বিষয়টি নিয়ে আলোচনা করতে চাইছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

সেমিস্টার সিস্টেমে যদি উচ্চমাধ্যমিক(Higher Secondary) পরীক্ষা নেওয়া হয় তাহলে সিলেবাস সংশোধন বা সিলেবাস বিভাজনের প্রয়োজন হতে পারে। সেই ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের আগেই জানিয়ে দেওয়া হবে সেমিস্টার ওয়ান এবং সেমিস্টার টু তে কি ধরনের সিলেবাসের উপর পরীক্ষা হবে।

পাশাপাশি উচ্চমাধ্যমিকের একাধিক বিষয় রয়েছে যাদের সেমিস্টারের জন্য প্রতিটি বিষয় ভিত্তিক সিলেবাস তৈরি করতে অনেক সময় লেগে যাবে। তাই আগামী বছরের উচ্চ মাধ্যমিকের প্রস্তুতি শুরু হওয়ার আগে এই প্রক্রিয়া শুরু করতে চায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।

জানা যাচ্ছে আগামী ৬ ই মে রাজ্যের শিক্ষানীতি নিয়ে তৈরি হওয়া কমিটির বৈঠকে কেন্দ্রের জাতীয় শিক্ষানীতি এবং রাজ্যের ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে যে বিষয়গুলির প্রয়োজন তা নিয়ে আলোচনা করা হবে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ মনে করছে উচ্চমাধ্যমিকের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে সেমিস্টার পদ্ধতি কার্যকরী না হলে আগামী দিনে উচ্চশিক্ষার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা সমস্যায় পড়তে পারে।