বাঙালি মানেই ভোজন রসিক।বাঙালি আর চিংড়ি পছন্দ করে না টা হতেই পারে না।বাঙালির সাথে চিংড়ির সম্পর্ক যেন জন্মজন্মান্তরের। চিংড়ির তো অনেক রকম রেসিপি খেয়েছেন। কিন্তু লাউপাতায় চিংড়ি পাতুরি খেয়েছেন কখনো? আজকে বাড়িতে বানিয়ে ফেলুন খেতে দুর্দান্ত ।চলুন কয়েকটি মাত্র উপাদান নিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু লাউপাতায় চিংড়ি পাতুরি (Lau patay chingri paturi)।

 

 

লাউপাতায় চিংড়ি পাতুরি(Lau patay chingri paturi )বানানোর জন্য প্রথমে চিংড়ি মাছ গুলো খোলা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন।মাছ গুলো জল ঝরিয়ে একটা পাত্রে নিন।সর্ষে, পোস্ত ও কাঁচালঙ্কা এক সাথেই বেটে নিন।নারকেল কুড়িয়ে নিন।একে একে বাটা মশলা,নারকেল কোড়া, লবন ,হলুদ ১-১/২ টেবিল চামচ তেল দিয়ে ভালো করে মেখে নিন।১০ মিনিট ঢেকে রেখে দিন।

 

 

কড়াইয়ে এক কাপ মতো জল গরম করে অল্প লবন ও লাউ পাতা গুলি ধুয়ে কড়াইয়ে দিয়ে দিন।১ মিনিট রেখে গ্যাস বন্ধ করে দিন।লাউ পাতা জল থেকে তুলে নিন।একটা থালার ওপরে একটা লাউ পাতা দিয়ে তার ওপর মেখে রাখা চিংড়ি মাছ একটু মশলা সমেত দিয়ে দিন।

 

 

 

অল্প তেল ছড়িয়ে একটা কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন।

পাতা টা দিয়ে মাছ টা মুড়িয়ে দিন।এই ভাবে সব গুলো করে নিন।কড়াইয়ে দেড় কাপ জল দিয়ে একটা ঝাঁজরি থালা বসিয়ে তার ওপর লাউ পাতায় মোড়া মাছ আস্তে আস্তে বসিয়ে দিন।আর একটা থালা দিয়ে ঢেকে দিন।মিডিয়াম ফ্লেমে ১৫ মিনিট হতে দিন।১৫ মিনিট পরে ঢাকা খুলে আস্তে করে উল্টে দিন।ঢাকা দিয়ে আর ও ১০ মিনিট হতে দিন।নামিয়ে নিয়ে পাতা খুলে গরম ভাতের সাথে পরিবেশন করুন লাউপাতায় চিংড়ি পাতুরি(Lau patay chingri paturi)।

 

Image source-google