পাকা এটি সকালে বা বিকালের নাস্তা হিসেবে পুডিং (Mango pudding ) বেশ সুস্বাদু একটি খাবার। বিশেষত শিশুরা এটা খুব পছন্দ করে। আর গরমকাল মানেই আমেরই মৌসুম।ডিম আর দুধ দিয়ে তৈরি করা এটা বেশ পুষ্টিকরও।পাকা আম এমনিতেই খেতে পছন্দ করেন অনেকে। তবে মিষ্টি ও রসালো এই ফল দিয়ে তৈরি করা যায় বিভিন্ন স্বাদের খাবার আপনি চাইলে খুব সহজে বাড়িতে বসে পুডিং তৈরিতে করতে পারেন।

 

 

আমের পুডিং (Mango pudding)বানাতে যা যা লাগবে তা হল,ডিম দুধ, চিনি, এলাচ, দারচিনি দুধ এক কাপ,পাকা আমের রস আধা কাপ ও আমের কিউব করে কাটা আধা কাপ

 

 

প্রথমে একটা পাত্রে হালকা তেল বা ঘি লাগিয়ে চিনি দিয়ে গ্যাসের উপর বসিয়ে ক্যারামেল বানিয়ে নিতে হবে। চিনিটা সমান করে ছড়িয়ে হাল্কা আঁচে লাল না হওয়া পর্যন্ত অপেক্ষা করলেই হবে।

 

 

ওই মিক্সিতেই আমের পিউরির সঙ্গে দেড় কাপ দুধ ঢেলে আরও একবার ব্লেন্ড করে নিন।ব্লেন্ড হয়ে গেলে আম-দুধের মিশ্রণটি প্যানে ঢেলে মাঝারি আঁচে জাল দিতে বসান। নাড়তে থাকবেন ঘন ঘন। মিশ্রণটি ফুটতে শুরু করলে আঁচ কমিয়ে দেবেন।

 

 

এবার কর্নফ্লাওয়ার, ১/৪ কাপ দুধ ভাল করে মিশিয়ে আম-দুধের মিশ্রণে ঢেলে দিন। তারপর ক্রমাগত নাড়তে থাকুন, যাতে দলা পাকিয়ে না যায়। কম আঁচে ৪-৫ মিনিট ক্রমাগত নাড়তে থাকুন।

 

 

মিশ্রণটি একেবারে থকথকে হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। তাতে লেবুর রস মেশান ভাল করে। হয়ে গেলে তেল মাখানো বাটিতে পুডিংটি ঢেলে নিন।

কিছু ক্ষণ ঘরের তাপমাত্রায় রেখে ঠান্ডা করে নিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন দুই ঘণ্টা।তারপর ফ্রিজ থেকে বার করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন (Mango pudding)আমের পুডিং।

Image source -Google