চলতি বছরে বাইরের দেশ গুলিতে ফের করোনা(Covid-19) সংক্রমনের খবর শুনতে না, শুনতেই এবার করোনা সংক্রমণের কথা শোনা গেল খোদ ভারতের রাজধানীতে। জানা যাচ্ছে ঝড়ের গতিতে বাড়ছে সেই সংক্রমণ। বিশেষ করে দিল্লি ও তার উপকণ্ঠের এলাকায় এনসিআর-এ সংক্রমণ ৫০০% গতিতে বেড়ে গিয়েছে বলে খবর।

কিছুদিন আগেই দিল্লিসহ দেশের বেশ কিছু অংশে মাস্ক পরা বাধ্যতামূলক নয় এমনটাই ঘোষণা করেছিল সরকার। সংক্রমণ(Covid-19) আবারো বেড়ে যাওয়ার পর মাস্ক পড়া ফের বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। এক স্বেচ্ছাসেবী সংস্থার চালানো সমীক্ষায় জানা গেছে দিল্লি এবং এনসিআর-এর ১৯% মানুষ জানিয়েছেন গত ১৫ দিনে তাদের পরিবারের বা তাদের চেনা জানা মানুষ করোনায় সংক্রমিত হয়েছে।

স্বেচ্ছাসেবী সংস্থাটি দিল্লি এবং এনসিআরের সব জেলায় ১১,৭৪৩ জনের মধ্যে সমীক্ষাটি চালিয়েছে। এই সমীক্ষার ভিত্তিতে রিপোর্ট তৈরী করা হয়েছে। সমীক্ষায় যখন প্রশ্ন করা হয়েছিল গত ১৫ দিনে তাদের চেনাশোনা কারোর করোনা হয়েছে কিনা?

সেই প্রশ্নের জবাবে ৭০ শতাংশ মানুষ জানিয়েছেন যে গত ১৫ দিনে করোনা হয়নি। কিন্তু ১১ শতাংশ মানুষ এই প্রশ্নের জবাবে জানিয়েছেন তাদের চেনা একজন বা দুজনের করোনা হয়েছে। ৮ শতাংশ মানুষ জানিয়েছেন ৩ থেকে ৫ জনের করোনা হয়েছে। বাকি ১১ শতাংশ মানুষ কোনো উত্তর দিতে পারেনি।

সূত্রের খবর দিল্লি সরকারও সংক্রমণ(Covid-19) বেড়ে যাওয়ার খবরটিকে স্বীকার করে নিয়েছে। গতকাল দিল্লিতে নতুন করে আক্রান্ত হয়েছে ৪৬১ জন। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দিল্লিতে অধিকাংশ লোকের করোনার দুটি ডোজ নেওয়া হয়ে গেছে। যারা ইচ্ছা করে টিকা নেননি ভয়টা তাদের নিয়ে।