চলতি বছরে করোনা(Covid 19) সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হতেই দেশের বিভিন্ন অংশে বিধি-নিষেধ শিথিল করা হয়েছিল। তেমনই করোনা নিয়ন্ত্রণে রয়েছে এমনটা মনে করে গত পয়লা এপ্রিল থেকে দিল্লিতে মাস্ক পরার ক্ষেত্রে বিধিনিষেধও শিথিল করা হয়েছিল। কিন্তু কিছুদিন যেতে না যেতেই মাস্ক পরা ফের বাধ্যতামূলক করলো দিল্লি সরকার।

গত পয়লা এপ্রিল থেকে দিল্লিতে মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিলেও মাত্র ১৫ দিনের মধ্যেই আবার হু হু করে বাড়ছে করোনা(Covid 19) সংক্রমণ। ফলে ফের মাস্ক পরা বাধ্যতামূলক করল দিল্লি সরকার। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী বুধবার দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ২৯৯ জন। বৃহস্পতিবার সেই সংখ্যাটা বেড়ে হয় ৩২৫ জন।

দিল্লির স্বাস্থ্য দফতরের তরফে জানা গিয়েছে বর্তমানে দিল্লির অধিকাংশ বাসিন্দারই দুটি টিকা নেওয়া হয়ে গেছে। পাশাপাশি অল্প সংখ্যক বাসিন্দা বুস্টার ডোজও পেয়েছেন। কিন্তু সংক্রমণ ক্রমশ বাড়ছে, ফলে নিরাপত্তার খাতিরে মাস্ক পরা এখন অত্যন্ত জরুরী। তাই মাস্ক পরা ফের বাধ্যতামূলক ঘোষণা করেছে দিল্লি সরকার।

এমনকি মাস্ক না পড়লে আগে যে ৫০০ টাকা জরিমানা নিয়ম ছিল সেই নিয়ম আবারো ফিরে আনার কথা ভাবছে দিল্লি প্রশাসন। দিল্লিতে সংক্রমণ(Covid 19) ইতিমধ্যেই লাফ দিয়ে দিয়ে বাড়ছে। সেই সংক্রমণ যাতে আবারো লাগামছাড়া হয়ে নিয়ন্ত্রণের বাইরে না বেরিয়ে যায় তাই এখন থেকেই সতর্ক থাকতে চাইছে দিল্লি প্রশাসন।

এই বিষয়ে আগামী ২০ এপ্রিল আপৎকালীন বৈঠকে বসবে দিল্লির বিপর্যয় মোকাবিলা দপ্তর। সেই বৈঠকে মাস্ক এবং কোভিড বিধি নিয়ে আলোচনা করা হতে পারে বলে জানা যাচ্ছে। এমনকি প্রয়োজনে দিল্লির কিছু কিছু এলাকায় লকডাউনও ঘোষণা করা হতে পারে। যদিও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন সংক্রমণ বাড়লেও হাসপাতলে ভর্তি হওয়ার সংখ্যা এখনো বাড়েনি। তাই পরিস্থিতি যে সংকটজনক এমনটা এখনও বলা যাচ্ছে না।