বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যেই চিকেন রেজালা আমি একটা রেসিপি যা খুব কম জিনিসে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়। খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে ঢাকাই চিকেন রোস্ট বানাবেন।

 

 

ঢাকাই চিকেন রোস্ট (Dhakai chicken roast) বানানোর জন্য একটি ছুরি দিয়ে মুরগির মাংসগুলো একটু চিরে দিন এরপর লবণ, হলুদ গুঁড়া এবং লাল মরিচের গুঁড়া দিয়ে ১/২ ঘণ্টা মেরিনেট করুন। একটি প্যানে সরিষার তেল গরম করুন, প্রতিটি পাশে প্রায় 3-4 মিনিটের জন্য মেরিনেট করা মাংস গুলো হালকা করে ভেজে নিন।

 

 

একই তেলে একে একে পেঁয়াজ পেস্ট, আদা পেস্ট এবং রসুনের পেস্ট যোগ করুন। পেঁয়াজের কাঁচা গন্ধ অদৃশ্য হওয়া পর্যন্ত রান্না করুন।ফেটানো দই যোগ করুন এবং ক্রমাগত নাড়ুন যাতে দই ফেটে না যায়।

 

 

হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ এবং চিনি যোগ করুন।তেল বের হওয়া শুরু হলে কিছু জল দিন দিয়ে ঢেকে দিন এবং চিকেন সিদ্ধ করুন।এদিকে একটি তড়কা প্যানে ঘি যোগ করুন যাতে সবুজ এলাচ, দারুচিনি স্টিক এবং তেজপাতা যোগ করুন। সুগন্ধ এলে চিকেন গ্রেভিতে ঢেলে দিন।

 

 

বেরেস্তা, ক্রিম যোগ করুন এবং চিকেন সিদ্ধ করুন যতক্ষণ না এটি হয়ে যায় এবং গ্রেভি ভালো করে ঘন হয়ে গেলে ।ভাজা মশলার মিশ্রণটি ছিটিয়ে দিন, এটি 1 মিনিটের জন্য ভালভাবে নাড়ুন। গ্যাস পন্ড করে গরম গরম পরিবেশন করুন থাকায় ঢাকাই চিকেন রোস্ট (Dhakai chicken roast)।

Image source -google