ভারত সরকারের তরফে ইতিমধ্যেই সরকারি ব্যাঙ্ক বেসরকারিকরণের(Privatization Of Banks) প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। জানা যাচ্ছে সামনের সেপ্টেম্বরের মধ্যেই বেসরকারীকরণ এর প্রক্রিয়াও শুরু হয়ে যাবে। ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট সংশোধন করে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলোতে কুড়ি শতাংশ পর্যন্ত বেসরকারি বিনিয়োগ করার আগের প্রস্তাব তুলে নেওয়ার প্রস্তুতি শুরু হয়েছে সরকারের তরফে। এই বিষয়ে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-কে তালিকাভুক্ত করা হয়েছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে সংসদের চলতি বাজেট অধিবেশনেই ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট সংশোধনের ব্যাপারে সংশোধনী আনা হতে পারে। কিন্তু মন্ত্রিসভার অনুমোদন নেওয়া জরুরি থাকার কারণে সংশোধনী আনার ক্ষেত্রে কিছু সময় লাগতে পারে। বাজেট অধিবেশন না হলে বর্ষাকালীন অধিবেশনে সংশোধনী আনা হতে পারে। সেপ্টেম্বরের মধ্যেই ব্যাঙ্কের বেসরকারিকরণ(Privatization Of Banks) প্রক্রিয়া সম্পূর্ণ করতে চায় ভারত সরকার।

দ্রুততার সাথে যাতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে বেসরকারি(Privatization Of Banks) করা যেতে পারে তার জন্য মন্ত্রিসভার মধ্যে আলোচনা অনেকটা এগিয়েছে। জানা যাচ্ছে মোদি সরকার চেষ্টা করছে যাতে পয়লা এপ্রিল থেকে শুরু হতে যাওয়া অর্থ বর্ষের মাঝামাঝি নাগাদ অন্তত একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-কে বেসরকারিকরণ করা যেতে পারে।

চলতি অর্থবর্ষে বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন(Nirmala Sitharaman) রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন। সাথে সরকারি বীমা কোম্পানিতে বেসরকারি বৃদ্ধির কথাও তিনি বলেছিলেন। সূত্রের খবর নীতি আয়োগ বেসরকারিকরণের জন্য দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-কে ইতিমধ্যে তালিকাভুক্ত করা হয়েছে। সেই ব্যাঙ্ক দুটির নাম সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Central Bank Of India) এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক(Indian Overseas Bank)। পাশাপাশি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রের নামও এই তালিকায় আছে বলে জানা যাচ্ছে।

যদিও কোন রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলি বেসরকারিকরণ করা হবে সে বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি কেন্দ্রীয় সরকার।