মেয়ের মৃতদেহ নিয়ে ১০ কিলোমিটার হাঁটলেন অসহায় বাবা। ঘটনাটি ছত্রিশগড়ের(Chattisgarh) সরগুজা-র। উন্নয়নশীল ভারতে এই মর্মান্তিক দৃশ্যের সাক্ষী থাকল গোটা দেশ। কিন্তু কেমন ঘটলো এমন ঘটনা? জানা যাচ্ছে মেয়ের জন্য শববাহী গাড়ি না মেলায় স্বাস্থ্য কেন্দ্র থেকে মেয়ের মৃতদেহ কাঁধে নিয়ে ১০ কিলোমিটার হেঁটেছেন সেই বাবা।

স্থানীয় সূত্রে খবর ছত্রিশগড়ের(Chattisgarh) আমডালা গ্রামের বাসিন্দা ঈশ্বর দাস শুক্রবার তার সাত বছরের মেয়ে সুরেখা কে গুরুতর অসুস্থ অবস্থায় লক্ষণপুরের সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করেন। কিন্তু চিকিৎসাধীন অবস্থায় সুরেখা মারা যায়। ডাক্তাররা জানিয়েছেন সুরেখার অক্সিজেনের মাত্রা কমে ৬০ কাছাকাছি চলে যায়। পরিবারের তরফে জানানো হয়েছে বিগত কয়েকদিন ধরে জ্বরে ভুগছিল মেয়েটি। স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসাধীন থাকাকালীন তার অবস্থার অবনতি হয়। তারপরেই তার মৃত্যু হয়।

স্থানীয় হাসপাতালের চিকিৎসক বিনোদ ভার্গব জানিয়েছেন সুরেখা দেহ নিয়ে যাবার জন্য সকাল সাড়ে নটা নাগাদ লক্ষণপুরের স্বাস্থ্য কেন্দ্রে সরকারি গাড়ি আসে। কিন্তু তার আগেই ঈশ্বর দাস তার মেয়ের মৃতদেহ নিয়ে রওনা হয়।

অসহায় বাবা তার মেয়ের মৃতদেহ কাঁধে করে নিয়ে যাচ্ছেন ভিডিওটি ভাইরাল হতেই সক্রিয় হয়েছে ছত্রিশগড় সরকার। ছত্রিশগড়ের স্বাস্থ্যমন্ত্রী টি এস সিংদেও জানিয়েছেন, ‘আমি ভিডিওটি দেখেছি। খুবই মর্মান্তিক। এ বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক (সিএমএইচও)-কে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছি। ওই স্বাস্থ্যকেন্দ্রের আধিকারিকদের উচিত ছিল গাড়ি না আসা পর্যন্ত মৃতের পরিবারকে অপেক্ষা করতে বলা।’ পাশাপাশি এই ঘটনার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী এমনটাও জানানো যাচ্ছে।