রাষ্ট্রসঙ্ঘে নিজেদের নিরপেক্ষ অবস্থান বজায় রাখল ভারত। পূর্বে রাষ্ট্রসঙ্ঘে রাশিয়ার বিরুদ্ধে আনা দুটি প্রস্তাবের পক্ষে ভোট দান থেকে বিরত ছিল ভারত, চীনের মতো দেশ গুলি। এছাড়াও কিছুদিন আগে রাশিয়া থেকে প্রচুর পরিমাণে অশোধিত তেল কেনার চুক্তি স্বাক্ষর করে ভারত। ফলে পশ্চিমী দেশগুলি ক্রমাগত ভারতকে হুঁশিয়ারি দিতে থাকে। কিন্তু এদিন রাষ্ট্রসঙ্ঘে(United Nations) রাশিয়ার আনা প্রস্তাবেও ভোটদান থেকে বিরত থাকলো ভারত।

বুধবার রাশিয়া রাষ্ট্রসঙ্ঘে(United Nations) একটি প্রস্তাব আনে। রাশিয়ার সাথে সিরিয়া, উত্তর কোরিয়া এবং বেলারুশ যৌথ উদ্যোগে ওই প্রস্তাব পেশ করেছিল। কিন্তু নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে একমাত্র রাশিয়া এবং চীন ছাড়া অন্য কোন দেশ রাশিয়ার আনা প্রস্তাবের সমর্থনে ভোট দেয়নি। ভারত সহ বাদ বাকি সদস্যরা ভোটদান থেকে বিরত থেকেছে। ফলে প্রস্তাবটি গৃহীত হয়নি।

কিন্তু কি বলা হয়েছিল সেই প্রস্তাবে? প্রস্তাবে বলা হয় যুদ্ধের সময় সাধারণ মানুষ বিশেষ করে নারী ও শিশুদের নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। যুদ্ধের সময় তারা যেন যুদ্ধক্ষেত্র থেকে নিরাপদে বেরিয়ে আসতে পারেন সে জন্য সংশ্লিষ্ট প্রতিপক্ষকে একমত হতে হবে। কিন্তু এই প্রস্তাবে কোথাও ইউক্রেনে আগ্রাসনের কথা বলা হয়নি।

তবে রাশিয়ার আনা প্রস্তাবে ভারত সমর্থন না করায় খুশি হয়েছে আমেরিকা। রাষ্ট্রসঙ্ঘে(United Nations) আমেরিকার প্রতিনিধি লিন্ডা থমাস গ্রীনফিল্ড এই ভোটদান থেকে বিরত থাকার ঘটনাকে ঐক্যবদ্ধ প্রতিবাদ হিসাবে বর্ণনা করেছেন।

রাশিয়া ইউক্রেনের যুদ্ধের বিষয়ে রাষ্ট্রসঙ্ঘের(United Nations) নিরাপত্তা পরিষদে প্রথম থেকে নিরপেক্ষ অবস্থান করছে ভারত। ভারতের এই নিরপেক্ষ অবস্থান আন্তর্জাতিক মহলে প্রচুর প্রশংসা কুড়িয়েছে।