প্রসঙ্গক্রমে বলা যায় দীর্ঘ চার বছর পর জঙ্গলমহল পশ্চিম মেদিনীপুর পৌরসভার এই নির্বাচনে বিপুল পরিমাণ আসন দখল করে একছত্র রাজত্ব কায়েম করল শাসক দল। মোট সাতটি পৌরসভার একশ কুড়িটি আসনের প্রায় ৯৭ টি আসন নিজেদের ক্ষমতা টিকে রয়েছে শাসকদল তৃণমূল (TMC)।

তবে একছত্র দক্ষতা কায়েম করলেও পৌরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান কে হবে তা নিয়ে দ্বন্দ্ব ছড়িয়ে পড়ে। এই চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান কে নিয়ে দুই ভাগে বিভক্ত হয়ে যায় জেলা তৃণমূল (TMC) নেতৃত্ব। একদিকে বিধায়ক জুন মালিয়ার সঙ্গে তৃণমূলের একটি A টিম এবং অপরদিকে B টিমে চলে যায় জেলা সভাপতিসহ বিশিষ্ট নেতৃত্ব। আর এই নিয়ে চাপানউতোরে থাকে চাপা উত্তেজনা।

তবে এই পৌরসভার চেয়ারম্যান নিয়ে যথেষ্ট উত্তেজনা রয়েছে শাসক শিবিরে। সেই উত্তেজনার জন্য রাজ্য নেতৃত্ব খামে নামের তালিকা করে পাঠিয়ে দেয় জেলা নেতৃত্বর কাছে। সম্প্রতি দুই দিন আগেই সেই খাম এসে পৌঁছয় জেলা নেতৃত্ব কাছে। কে হতে চলেছে পৌরসভার জেলা চেয়ারম্যান তা নিয়ে ব্যাপক ভাবে উত্তেজনা ছড়িয়ে পড়ে তৃণমূল নেতৃত্ব এবং কর্মীদের মধ্যে। সেই খাম খোলা নিয়ে চলে দ্বন্দ্ব।

তবে আগামীকাল পৌরসভা শপথ গ্রহণের আগেই সবাই কে আড়াল করে মুখ বদ্ধ খাম খোলা হল একটি বেসরকারি লজে। মেদিনীপুর খড়গপুর এর খাম খোলা হয় মেদিনীপুরের একটি লজে। এছাড়া চন্দ্রকোনা দাসপুর ঘাটাল সহ পাঁচটি পৌরসভার খাম খোলা হয় ঘাটালের একটি লজে। আর এই ভাবেই নিজের দ্বন্দ্ব মিটিয়ে অবশেষে জেলার পৌরসভার চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যানের নাম ঘোষণা করল জেলা তৃণমূল নেতৃত্ব।

আর এই চাপা উত্তেজনার মধ্যে অবশেষে স্বস্তির ছায়া নেমে এসেছে জেলা নেতৃত্ব তৃণমূল কর্মী সমর্থকদের মধ্যে।নাম ঘোষণা হওয়ার পরই ফুলের তোড়া দিয়ে বরণ করে আনন্দে মেতে উঠে তৃণমূল কংগ্রেসের কর্মী সমর্থকরা। জেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান কে বরণ করা হয় ফুল দিয়ে।

তৃণমূল জেলা কো-অর্ডিনেটর অজিত মাইতি বলেন আমাদের থেকে সাংবাদিকরা বেশি চিন্তায় ছিল এই খাম নিয়ে। তবে দলীয় শৃঙ্খলা মেনে আমাদের এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই খাম বদ্ধ এই তালিকা এই এসেছে রাজ্য থেকে।আমরা ৭ টি পৌরসভার চেয়ারম্যানের নাম ঘোষণা করলাম। আগামীদিনে ওয়ার্ডের মানুষের পাশে থেকে পৌর পরিষেবা দেবে আমাদের ওয়ার্ডের কাউন্সিলাররা। যদিও খাম বদ্ধ তালিকা নিয়ে কোনরকমে পছন্দ করেননি জেলা নেতৃত্ব। তাদের বক্তব্য এইসব মিডিয়ার তৈরি কারসাজি আমাদের মধ্যে কোনো দ্বন্দ্ব নেই।

আরও পড়ুন : Airport : বাগডোগরা রানওয়েতে ফাটল, বন্ধ বিমানপরিষেবা

By Sk Rahul

Senior Editor of Newz24hours