মিষ্টি খেতে ভালোবাসেন এরকম মানুষ খুব কমই আছেন। তাই এবার বাড়িতে বানিয়ে নিন এই দুর্দান্ত ওড়িশার বিখ্যাত মিষ্টি ছানাপোড়া। এই রেসিপি (Recipe) বানিয়ে বাড়ির সকলকে চমকে দিন। চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপি (Recipe)।

উপকরণ:

ফুল ক্রিম দুধ- দেড় লিটার পাতিলেবুর রস- ২ টি সুজি- ১ টেবিল চামচ চিনি বা গুড়- হাফ চা চামচ সাদা তেল- হাফ চা চামচ

ছোটো এলাচ- ১ চা চামচ কাজু,কিসমিস কুচানো- ১/৪ কাপ বেকিং সোডা- ১/২ চা চামচ নুন- ১/২ চা চামচ বেকিং এর জন্য ঘি- ১/২ চা চামচ

প্রণালী:

প্রথমে গ্যাসে কড়াই বসিয়ে তাতে দেড় লিটার দুধ জাল দিন। এবার দুধ থেকে ছানা কাটানোর জন্য পাতিলেবুর রস দিন। দুধ ছানা কেটে গেলে একটা পরিষ্কার কাপড়ে ছানা ছেঁকে নিতে হবে। ছানার জল ফেলে দেবেন না। ওই জল পরে কাজে লাগবে।

এবার একটা থালাতে গরম ছানা নিয়ে হালকা হাতে মেখে নিন। দেখবেন যেন সামান্য দানা না থাকে। এরপর ছানার মধ্যে চিনি ও সুজি দিয়ে ভালো করে মিশিয়ে আবার মেখে নিন। মাখা হলে ছানার মধ্যে ছোটো এলাচ গুড়ো, সামান্য সাদা তেল, বেকিং সোডা, নুন, কুচানো কাজু কিসমিস দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

যদি আপনার এই পর্যায়ে ছানা বেশী শুকনো লাগলে, তাহলে অল্প ছানার জল মিশিয়ে নিন। বেকিং করার আগে ওভেনকে ১৮০ ডিগ্রি তাপমাত্রা ১০ মিনিট প্রি হিট করে নিন। অন্যদিকে বেকিংয়ের বাটি ঘি দিয়ে ব্রাশ করে তাতে ছানার মিশ্রণটি দিয়ে দিন। উপর থেকে কলা পালা ঢাকা দিয়ে দিন।

এবার ওভেন প্রি হিট হলে ৬০ মিনিটের জন্য বেক করতে দিন। ৬০ মিনিট পর ২০০ ডিগ্রিতে দিয়ে ১০ মিনিট বেক করতে হবে। যাতে ছানাপোড়ার রঙটা আসে। রঙ এসে গেলে ওভেন থেকে নামিয়ে ঠাণ্ডা হতে দিন। তৈরি আপনার সুস্বাদু ছানাপোড়া। ঠাণ্ডা হলে ছানাপোড়া ছুরি দিয়ে কেটে পরিবেশন করুন।

আরো পড়ুন: Recipe: বিকালে চায়ের সাথে বানিয়ে নিন ব্রেড পকোড়া

Image source-Google

By Torsha