বাঙালি মানেই তাদের খাবারের মেনুতে মাছ, মাংস আর ডিমের কোনো না কোনো কিছু থাকতেই হবে।

এর মধ্যে যেকোনো একটা না থাকলে যেনো তাদের খাওয়াটাই সম্পূর্ণ হয়না।

তাই এবার স্বাদ বদলাতে বাড়িতে বানিয়ে নিন ক্রিমি মাশরুম চিকেন।

এটি এমন একটি রেসিপি (Recipe) যা সহজে বানানো সম্ভব এবং একইসাথে মুখোরোচক।

চলুন তাহলে দেখে নিই কিভাবে তৈরি করবেন এই রেসিপি (recipe)।

উপকরণ:

ক্রিমি মাশরুম চিকেন তৈরির উপকরণ আধা কেজি মুরগির মাংস, ২৫০ গ্রাম মাশরুম,

২ টেবিল চামচ সয়া সস, ২ টেবিল চামচ বারবিকিউ সস, আধা চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ১/৪ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ২ চা চামচ পাতিলেবুর রস,

পরিমাণমতো ফ্রেশ ক্রিম, ১ কাপ দুধ, পার্সলে কুচি, রসুন কুচি, ২টো মাঝারি মাপের পেঁয়াজ কুচানো, আধা চা চামচ চিলি ফ্লেক্স, আধা চা চামচ অরিগ্যানো,

২ টেবিল চামচ মাখন, স্বাদমতো নুন, রান্নার জন্য সাদা তেল।

প্রণালী:

মুরগির মাংস ভালো ভাবে ধুয়ে জল ঝরিয়ে নিন। একটা বড় বাটিতে মুরগির মাংস, সোয়া সস, বারবিকিউ সস, লেবুর রস, গোলমরিচের গুঁড়ো এবং নুন ভালো করে মাখিয়ে ফেলুন। এক থেকে দুই ঘণ্টা ম্যারিনেশনের জন্য রেখে দিন। দুধ গরম করে রাখবেন।

এরপর কড়াইতে পরিমাণমতো সাদা তেল গরম করতে বসান। তেল গরম হলে তার মধ্যে চিকেনের টুকরোগুলো দিয়ে উল্টেপাল্টে লালচে করে ভেজে নিন। মাশরুম ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর পাতলা স্লাইস করে কেটে নিন। কড়াইতে মাখন গরম করুন।

এতে পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে ভাজতে থাকুন। পেঁয়াজের রং লালচে হলে এতে মাশরুম কুচি দিয়ে ভাজুন। মাশরুম ঠিকমতো ভাজা হয়ে গেলে এতে চিকেনগুলো দিয়ে দিন। এরপর এতে গরম দুধ ঢেলে দিন। ঢাকা দিয়ে মিশ্রণটি মিনিট পাঁচেক ফুটিয়ে নিন।

এরপর উপর থেকে গোলমরিচের গুঁড়ো, চিলি ফ্লেক্স, পার্সলে কুচি, অরিগ্যানো ও ফ্রেশ ক্রিম ছড়িয়ে দিন। সব উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিয়ে আরও খানিকক্ষণ রান্না করুন। ব্যস, তৈরি হয়ে গেল ক্রিমি মাশরুম চিকেন! গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন: Iman Chakraborty: স্বামী কিভাবে প্রথম ইমপ্রেস করেছিলেন ইমনকে? জানালেন গায়িকা নিজেই

Image source-Google

By Torsha