ঘোর বিপদে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ!খুব শীঘ্রই জলের তলায় তলিয়ে যাবে ভারত!কেন এমন দাবি বিজ্ঞানীদের?সেই ব্যাখ্যা দিল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়!

বিশ্ব উষ্ণায়নের সঙ্গে সঙ্গে বেড়ে চলেছে জলতল। তবে এরই সঙ্গে আরও এক নয়া আশঙ্কার কথা শোনালেন বিজ্ঞানীরা। তারা জানান, শুধু যে জলতল বেড়ে চলেছে এমনটা কিন্তু নয়‌, সেই সাথে পাল্লা দিয়ে বসে যাচ্ছে মাটিও। আর এমনটা চলতে থাকলে সারা বিশ্বের ব-দ্বীপগুলি যে কোনোদিন ভয়ানক বিপদের সম্মুখীন হতে পারে। সম্প্রতি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, পৃথিবী জুড়ে পরিবেশের জন্য ক্ষতিকর এমন কাজকর্মের প্রবণতা বেড়ে গিয়েছে। যার মাটি জন্য বসে যাচ্ছে।

ঠিক কী ধরনের কাজকর্ম প্রভাব ফেলছে মাটির উপর? স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের কথায়, অতি মাত্রায় ভূ-গর্ভস্থ জল উত্তোলন, বিভিন্ন হাইড্রো-কার্বন যৌগ উত্তোলনের কারণে মাটির জৈব প্রকৃতি ও মাটির জীববৈচিত্র্য নষ্ট হচ্ছে বলে, মাটিও দুর্বল হয়ে পড়ছে। আর এর ফলেই দিন দিন বসে যাচ্ছে মাটি। অন্যদিকে, সমুদ্রের জল একটু একটু করে বাড়তে থাকায় বিপদ আরও ঘনিয়ে আসছে। সারা বিশ্বের বিভিন্ন ব-দ্বীপগুলি নিশ্চিহ্ন হয়ে যাওয়া সম্ভাবনা তৈরি হচ্ছে, যার ফলে ভারতও ক্ষতিগ্রস্ত হতে চলেছে।

উল্লেখ্য, ব্রহ্মপুত্র এবং গঙ্গার দুটি শাখা নদী মিলে ২৫০ কিলোমিটার চওড়া একটি ব-দ্বীপ গঠন করেছে। ফলে স্বাভাবিকভাবে কলকাতা এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশের নিরাপত্তা বেশ শঙ্কিন অবস্থায়। বিজ্ঞানীদের দাবি, মাটি যত বসে যাবে, জলতল ততই বৃদ্ধি পাবে। আর তাতেই ঘনিয়ে আসতে পারে ভয়ানক বিপদ।

 

আরো দেখুন:West Bengal: ‘বারুদের আঁতুড়ঘর’ বাংলা? কারা মদত দিচ্ছেন এই বাজি তৈরিতে?